ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক শক্তি সব রাষ্ট্রের জন্য হয় উন্মুক্ত, নয়তো সম্পূর্ণভাবে নিষিদ্ধ করুন : এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩:০৩ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, বিশ্বের প্রত্যেকটি রাষ্ট্রের জন্য পারমাণবিক শক্তি হয় উন্মুক্ত, নয়তো সম্পূর্ণভাবে নিষিদ্ধ হওয়া উচিত।

তিনি বিশ্বব্যাপী বিরাজমান এই বৈষম্যের বিষয়ে সতর্ক করে বলেন, পারমাণবিক শক্তিধর রাষ্ট্রগুলো বৈশ্বিক ভারসাম্যকে অবমাননা করে। তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, বিশ্বের প্রত্যেকটি রাষ্ট্রের জন্য পারমাণবিক শক্তি অর্জনের বিষয়টি হয় নিষিদ্ধ, নয় অনুমোদনযোগ্য হওয়া উচিত।

তিনি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে এসব কথা বলেন। খবর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, আন্তর্জাতিক সম্প্রদায় সন্ত্রাসবাদ, ক্ষুধা, অভাব ও জলবায়ু পরিবর্তনের মতো সমস্যাগুলো সমাধানের স্থায়ী সক্ষমতা হারাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি গণ-অভিবাসন এবং হত্যাকাÐ এড়িয়ে সিরিয়ার ইলদিবে নিরাপত্তা নিশ্চিত করতে তুরস্কের পদক্ষেপগুলোতে সমর্থন দেয়ার জন্য জাতিসংঘের সদস্যদের প্রতি আহ্বান জানান।

এরদোয়ান বলেন, তুরস্ক বিশ্বের সবচেয়ে উদার দেশ। সংঘাত, ক্ষুধা, নিপীড়নের কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে পালিয়ে আসা পাঁচ মিলিয়ন বাস্তুচ্যুৎকে মানবিক সহায়তা দিচ্ছে তুরস্ক, যা যুক্তরাষ্ট্রের ২৯টি অঙ্গরাজ্যের জনগোষ্ঠীর সমান। তিনি বলেন, তুরস্ক ২০১৯ সালে ৩২ হাজার অনিয়মিত অভিবাসীকে সাগরে ডুবে যাওয়া থেকে রক্ষা করেছে। এছাড়া ৫৮ হাজার মানুষকে তাদের দেশে ফেরত পাঠিয়েছে। তবে সিরিয়ার মানুষকে দেশটিতে ফেরত পাঠানো হয়নি। কারণ দেশটিতে গৃহযুদ্ধ চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Khadimul ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৪ পিএম says : 0
আমার মনে হয় আপনি যথার্থ বলেছেন জনাব।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন