শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমি একজন প্রবাসী। ইতালি থাকি। সাধারণ ভাবে জানি সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখতে হয়। বিভিন্ন ইসলামি ওয়েবসাইটে প্রকাশিত রোজার সময়সূচী বা এ্যপের মাধ্যমে জানা যায়- (উদাহরণ) ফজরের আজান হয় ৩টা ৪০ মিনিটে, আর সূর্যোদয় হয় ৫টা ৪৫ মিনিটে। প্রশ্ন হলো- আমরা সেহেরির শেষ সময় কোনটা ধরবো, ৩টা ৪০ মিনিট নাকি ৫টা ৪৫ মিনিট? আর ফজরের নামাজের শেষ সময় কতো হবে?

জলি রহমান
ভেনিস, ইতালি

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪৭ পিএম

উত্তর : রোজার সময়কাল সূর্যোদয় থেকে সূর্যাস্ত নয়। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত। সেহরির শেষ সময় আর ফজরের নামাজের ওয়াক্ত শুরুর সময় এক নয়। মাঝে ৪/৫ মিনিট ব্যবধান আছে। সেহরীর শেষ সময় বলতে যে সময়টি দেখানো হয়, রোজার শুরু হিসাবে সেটাকেই ধরবেন। ফজরের ওয়াক্ত শুরুকে নয়। আরু ফজরের শেষ সময় সূর্যোদয় শুরু হওয়া পর্যন্ত। নামাজ ও সেহরীর সময়সূচীতে ভেঙ্গে ভেঙ্গে সব আলাদা করে দেয়া আছে। গুরুত্ব দিয়ে প্রতিটি আলাদাভাবে ফলো করবেন। মিলিয়ে মিশিয়ে ফেললে চলবে না। দুই চার মিনিটেই বড় বড় গ্যাপ ও ভুল হয়ে যেতে পারে।
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Ayub Ali ২৮ মার্চ, ২০২১, ৩:২৫ পিএম says : 0
কর্ম সূত্রে আমি ইউরোপের একটি প্রসিদ্ধ এবং ঐতিহাসিক নিদর্শন সমৃদ্ধ দেশে বাস করছি দীর্ঘ দিন ধরে।গত বছর করোনা’ ভাইরাসের প্রকোপ বেডে যাওয়ার পর থেকে আজ অবদি বর্তমান তাং ২৮/০৩/২১ সালেও আরো বৃদ্ধি পেয়েছে সংক্রমণের হার।এমতবস্থায়,আমি মাঝেমধ্যেই খেঁই হারিয়ে ফেলি।যদিও আমি সালাত আদায় করছি কিছুটা গাফেল বাদে।তবে আর্থিক দৈন্যতার কথা মাথায় আসলে নিজেকে বড়ই অসহায় বোধ করি।তখন একটু অন্য ধরনের চিন্তা কাজ করে।পরক্ষনেই আবার আল্লাহর উপর ভরসার কথা মাথায় আসলে সবকিছু ভূলে গিয়ে সালাত এবং মুশকিল আহসানের জন্য গুরূত্বপূর্ন জিকর করি।নিজেকে এমন অবস্হার ভিত্তিতে সহজেই কিভাবে ঠিক রাখতে পারবো,সেজন্য সমাধান চাইছি।বি:দ্র:ইনশাআল্লাহ আমি আল্লাহর প্রতি পূর্ন আস্হা এবং বিশ্বাস রাখি অন্তর থেকে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন