ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

বার্সার অস্বস্তিতে মোড়োনো জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম


মৌসুমে প্রথমবারের মত বার্সেলোনার একাদশে দেখা মিলল লিওনেল মেসির। অধিনায়ককে পেয়ে দলও ফিরে পেল সেই চির চেনা ছন্দ। ফল মিলল দ্রæতই; ১৫ মিনিটেই চ্যাম্পিয়নরা পেয়ে গেল দুই গোলের দেখা। বার্সা সমর্থকরা যখন দারুণ একটা দিন পার করার অপেক্ষায় তখনই দুশ্চিন্তা হয়ে এলো মেসির ইনজুরি। খেলায় হলো ছন্দপতন। ঘুরে দাঁড়িয়ে ভিয়ারিয়াল একটি গোল আদায় করল বটে তবে, বার্সার জয় আটকাতে পারেনি সফরকারীরা।

প্রতিপক্ষের মাঠে দৈন্য দশায় থাকা বার্সেলোনা গতপরশু রাতে ঘরের মাঠে ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়েছে। অঁতোয়ান গ্রিজম্যান ও আর্থুরের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। প্রথমার্ধেই সফরকারীরা ব্যবধান কমায় সান্তি কাজোরলার গোলে।

দুই ম্যাচ পর জয়ের দেখা পেলো আর্নেস্তো ভালভার্দের দল। গত সপ্তায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ড থেকে গোলশূন্য ড্র নিয়ে ফেরার পর লিগে গ্রানাডার মাঠে ২-০ গোলে হেরেছিল বর্তমান চ্যাম্পিয়নরা। এই জয় তাই ছিল ভালভার্দের দলের জন্য স্বস্তির।

তবে সেই স্বস্তি উবে যায় মেসির ইনজুরিতে, ‘মেসির যখন কিছু হয় তখন দলের সবাই কেমন যেন থেমে যায়। শুধুমাত্র মাঠ নয়, স্ট্যান্ডেও একই পরিস্তিতি বিরাজ করে।’ কোচ অবশ্য মেসির ইনজুরি গুরুতর নয় বলেও জানিয়েছেন, ‘এটা কুঁচকির সামান্য চোট। সতর্কতার জন্য আমরা তাকে তুলে নেয়ার সিদ্ধান্ত নিই। কোনো ধরনের ঝুঁকি নেয়ার দরকার ছিল না।’

বার্সার বর্তমান দৈন্য দশার কথা অকপটে স্বীকার করেছেন গ্রীজম্যান, ‘আমরা এখনো নিজেদের সেরা খেলা থেকে অনেক দূরে রয়েছি। কিন্তু প্রতিটি ম্যাচেই সবকিছুর উন্নতি হচ্ছে। এখানকার ফুটবলীয় স্টাইলটা সম্পূর্ণ আলাদা। আমি জানি আমার জন্য বিষয়টি চ্যালেঞ্জিং। এর সাথে পুরোপুরি মানিয়ে নিতে কিছুটা সময় লাগবে। তবে নিজের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি।’

সদ্যই ক্যারিয়ারের ষষ্ঠ ফিফা বর্ষসেরার খেতাব জেতা মেসি এদিন খেলতে নামেন ক্যারিয়ারের ৪০০তম লা লিগা ম্যাচ। যা ছিল আবার ন্যু ক্যাম্পের ৬২তম জন্মদিন। এমন দিনে প্রথমবারের মত লুইস সুয়ারেজ, গ্রিজম্যান ও মেসিকে নিয়ে একাদশ সাজান কোচ। সব মিলে ন্যু ক্যাম্পে যেন এদিন ছিল আলাদা এক আমেজ। শুরুটাও ছিল সেই চির চেনা। গোছালো ফুটবলে প্রতিপক্ষের রক্ষণকে ব্যতিব্যস্ত রাখেন এই আক্রমণত্রয়ী। ফলও মেলে দ্রæতই। ম্যাচের ষষ্ঠ মিনিটে মেসির নেওয়া কর্নার কিক থেকে উড়ে আসা বলে দারুণ হেডে দলকে এগিয়ে নেন গ্রিজম্যান। ১৫তম মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে নেওয়া আর্থুরের আচমকা বুলেট গতির শটে ব্যবধান দ্বিগুণ হয়। ঘড়ির কাটা অর্ধঘণ্টা না পেরুতেই মাঠের বাইরে বাম উরুতে শুশ্রæষা দিনে দেখা যায় মেসিকে। এরপরই ঘুরে দাঁড়ায় ভিয়ারিয়াল। ম্যাচের ৪৪তম মিনিটে কাজোরলার দূরপাল্লার জোরালো শট জাল খুঁজে নেয়।

ইনজুরিতে পড়ার পর অস্বস্তি নিয়ে মাঠে থাকলেও দ্বিতীয়ার্ধে আর মাঠে নামেননি সদ্যই ইনজুরি কাটিয়ে দলে ফেরা মেসি। তার বদলি হিসেবে চোট থেকে ফিরে মৌসুমের প্রথম ম্যাচ খেলতে নামেন উসমান দেম্বেলে। শেষ দিকে সুয়ারেজের বদলি আনসু ফাতি নামার পর গতি ফিরে পায় বার্সা। প্রতিপক্ষের রক্ষণে বেশ কয়েরকবার ভয়ঙ্কর আক্রমণে নেতৃত্ব দেন ১৬ বছর বয়সী কিশোর।

মৌসুমে বার্সার এটি তৃতীয় জয়, তিনটিই ঘরের মাঠে। সঙ্গে দুই হার ও এক ড্রয়ে কাতালান দলটির সংগ্রহ ৬ ম্যাচে ১০ পয়েন্ট। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে গ্রানাডা। একই সংগ্রহ এক ম্যাচ কম খেলা অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল মাদ্রিদেরও।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন