ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

পঞ্চগড়ে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ৯:১৭ পিএম

পঞ্চগড়ে শুরু হয়েছে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যিক সাংস্কৃতিক অবদানকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং পঞ্চগড় জেলা প্রশাসনের সহযোগিতায় গতকাল বৃহস্পতিবার সকালে তিন দিন্যবাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন। নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার ও নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্পের আওতায় পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধুর চেতনায় নজরুলের স্বাধীন চিন্তা’ শীর্ষক আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জাকিয়া তাবাস্সুম, নজরুল ইনস্টিটিউটের প্রাক্তন নির্বাহী পরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক আব্দুর রহিম, নীলফামারী সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মনিশঙ্কর দাশগুপ্ত, পঞ্চগড় সাহিত্য সংসদের সভাপতি আরিফুল ইসলাম পল্লব।
তিন দিনের এই সম্মেলনে কবি নজরুলের জীবন পরিক্রম বিষয়ক আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শন, প্রতিষ্ঠান পর্যায়ে আবৃত্তি, নজরুলের গান, নৃত্য ও নজরুল বিষয়ক রচনা প্রতিযোগিতা, নজরুল সঙ্গিত, নৃত্য ও কবিতা আবৃত্তি পরিবেশনা, নজরুল বিষয়ক বই প্রদর্শনী ও শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীতের প্রশিক্ষক সৃজন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান মালায় দেশের খ্যাতিমান কবি সাহিত্যিকসহ নজরুলপ্রেমিরা অংশ নিবেন। এর আগে জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন