শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ময়লার ভাগাড়ে ছেঁড়া টাকার ব্যাখ্যা কেন্দ্রীয় ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

বগুড়ায় ময়লার ভাগাড়ে পাওয়া এক ট্রাক কুচি কুচি ছেঁড়া টাকা নিয়ে জনমনে নানা বিভ্রান্তি ও প্রশ্ন উঠেছে। এটি দূর করতে এবার ব্যাখ্যা দিল কেন্দ্রীয় ব্যাংক। গত বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাখ্যা দিয়েছে। বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা (শ্রেডেড ও পাঞ্চড) আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে অপসারণ নিয়ে জনমনে সৃষ্ট বিভ্রান্তিতে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বলছে, পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসকরণের কাজ সীমিত করে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। বাতিলকৃত নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/ পৌরসভার মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক থেকে গৃহীত হয়। যা গত ৩০ মে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে জানাতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়েছিল।
ওই সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা সিটি কর্পোরেশন /পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে তাদের (সিটি কর্পোরেশন/ পৌরসভার) নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।
কিন্তু গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীরা বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্যত্র ফেলে। যা বিভিন্ন ইলেক্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। এতে করে জনমনে বিভ্রান্তির সৃষ্টির পাশাপাশি নানারূপ প্রশ্ন উঠেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন