ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আটককৃত ব্রিটিশ পতাকাবাহী ট্যাঙ্কারটি ছেড়ে দিল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৩ পিএম

ইরান ব্রিটিশ পতাকাবাহী ট্যাঙ্কার স্টেনা ইমপারো ছেড়ে দিয়েছে। গত জুলাইয়ে আটক করা ট্যাঙ্কারটি আজ শুক্রবার ইরানের বন্দর আব্বাস থেকে যাত্রা শুরু করেছে। জাহাজের গতিপথ শনাক্তকারী একটি প্রতিষ্ঠানের বরাতে এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

জিব্রাল্টার থেকে যুক্তরাজ্যের রয়্যাল নৌবাহিনী ইরানের একটি ট্যাঙ্কার আটক করার দুই সপ্তাহ পর ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনী যুক্তরাজ্যের তেলবাহী ট্যাঙ্কার স্টেনা ইমপারো আটক করে। গত মাসে জিব্রাল্টার কর্তৃপক্ষ ইরানের ওই জাহাজটি ছেড়ে দেয়ার পর ইরানও ব্রিটিশ ট্যাঙ্কারটি ছেড়ে দিল।

জাহাজের গতিপথ শনাক্তকারী ওই প্রতিষ্ঠান জানিয়েছে, ইরানের বন্দর আব্বাস থেকে সংযুক্ত আর আমিরাতের রশিদ বন্দরের অভিমুখে যাত্রা করেছে স্টেনা ইমপারো। দুবাইয়ের ওই বন্দর থেকে সেটি এখন ২৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। স্বাভাবিক গতিতে গেলে অর্ধেক দিনের মধ্যে সেটি বন্দরে পৌঁছাবে।

স্টেনা বাল্ক অব সুইডেন ওই ট্যাঙ্কারটির মালিক। তবে সেটি যুক্তরাজ্যের তেলবহন করার কাজে ব্যবহৃত হয়। মালিক প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র শুক্রবার বলেছেন, তাদের ওই ট্যাঙ্কার তার গন্তব্য অভিমুখে যাত্রা করার জন্য প্রস্তুত।

সাটেলাইট ডাটার বরাতে ম্যারিন ট্রাফিক ডট কম জানিয়েছে, শুক্রবার সকালে ইরানের বন্দ আব্বাসের বাইরে অবস্থান করতে দেখা গেছে। গত ১৯ জুলাই আটক করার পর থেকে সেখানেই ছিল ট্যাঙ্কারটি। তবে এ বিষয়ে ইরানের কর্তৃপক্ষ এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

গত বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ট্যঙ্কারটি আটকের নির্দেশ তুলে নেয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে ট্যাঙ্কারে তদন্ত অভিযান চলছে। রুহানি জাতিসংঘ সাধারণ পরিষদে যোগ দেয়ার আগে ব্রিটিশ ট্যাঙ্কার ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছিলেন বলে কিছু গণমাধ্যমের খবরে জানা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন