ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

উত্থানে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২০ পিএম

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ সেপ্টেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক সামান্য পরিমাণে বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১২৫টি বা ৩৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯২টি বা ৫৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১০ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩৮৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৭ কোটি ৬১ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলসের শেয়ার। এদিন কোম্পানির ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু সিরামিকের ১২ কোটি ৯৮ লাখ টাকার এবং ১১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু জুট স্টাফলার্স।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, স্টাইলক্রাফট, ফরচুন সুজ, লিগ্যাসি ফুটওয়্যার এবং ন্যাশনাল পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। গতকাল সিএসইতে ২০ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন