বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মনমোহন সিং পাকিস্তান সফরে যাচ্ছেন না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:৫১ পিএম

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং করতারপুর করিডর উদ্বোধন করতে পাকিস্তানের আমন্ত্রণ গ্রহণ করলেন না। সোমবার কংগ্রেস সূত্র উদ্ধৃত করে এমনই জানিয়েছে সংবাদসংস্থা অঘও। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিবর্তে সাবেক প্রধানমন্ত্রী ড. সিংকে আমন্ত্রণ জানানোর কথা বলেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আজ জানান, ‘ড. সিং পাকিস্তানেও অত্যন্ত শ্রদ্ধেও। এই কারণেই আমরা তাকে আমন্ত্রণ জানাব।’
তবে কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের জেরে ক্রমাগত সম্পর্কের অবনতি হয়েছে ভারত ও পাকিস্তানের। জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দিতে গিয়েও প্রধানমন্ত্রী মোদীকে তীব্র আক্রমণ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান যে করতারপুর করিডরের উদ্বোধনে ভারতীয় প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে না, সেই জল্পনা ছিলই। তবে চমক দিয়ে এবার প্রধানমন্ত্রী মোদীর পরিবর্তে প্রাক্তন প্রধানমন্ত্রী ড. সিং-কে আমন্ত্রণ জানায় ইসলামাবাদ।
গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে গড়ে তোলা হচ্ছে করতারপুর করিডর। প্রস্তাবিত করিডর দিয়ে ভারতীয় পাসপোর্টধারী ও প্রবাসী ভারতীয় কার্ড রয়েছে এমন ব্যক্তিরা বিনা ভিসায় করতারপুরে যেতে পারবেন। প্রতি দিন ৫ হাজার পুণ্যার্থীকে যেতে দেওয়ার অনুমতি দিয়েছে পাকিস্তান। পঞ্জাব সীমান্তে ভারতের ডেরা বাবা নানক থেকে পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বার পর্যন্ত পুণ্যার্থীদের ভিসা ছাড়া যাতায়াতের জন্য করতারপুর করিডর তৈরি করেছে দুই প্রতিবেশী দেশ। ৯ নভেম্বর এই করিডরের উদ্বোধন হওয়ার কথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন