শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘নাগরিক তালিকা নিয়ে ভারতীয় হিন্দু-মুসলিমদের চিন্তার কারণ নেই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ২:১৬ পিএম

ভারতের আসামে এনআরসি হওয়ার পর থেকেই পশ্চিমবঙ্গেও এনআরসি হবে বলে কেন্দ্রীয় সরকারের নেতারা বার বার জোর দিয়েছেন। এ নিয়ে পশ্চিমবঙ্গে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। তবে সোমবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, এনআরসি নিয়ে হিন্দু এবং ভারতীয় মুসলিমদের চিন্তার কোনো কারণ নেই। কারণ শুধুমাত্র অনুপ্রবেশকারীদের তাড়াতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।
রাজ্যে ক্ষমতায় এলে জাতীয় নাগরিক তালিকা কার্যকরা করা হবে বলে একাধিকবার হুঁশিয়ারি দিয়েছেন বিজেপি নেতারা। ফলে সাধারণ মানুষের মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক। এসবের মধ্যেই এমন মন্তব্য করলেন বিজেপির রাজ্য সভাপতি।
এনআরসির প্রস্তুতি হিসেবে ইতোমধ্যেই পৌরসভাসহ বিভিন্ন সরকারি দফতরে গিয়ে জন্ম সনদ, প্রশংসাপত্র খুঁজতে শুরু করেছেন অনেকেই। যদিও তৃণমূল আশ্বাস দিয়েছে যে, পশ্চিমবঙ্গে এনআরসি কার্যকর করতে দেওয়া হবে না। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, দেশজুড়ে এনআরসি হবে। পশ্চিমবঙ্গেও বাদ যাবে না।
বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, এনআরসি নিয়ে হিন্দু এবং ভারতীয় মুসলিমদের চিন্তার কোনও কারণ নেই। নাগরিকত্ব সংশোধনী বিলের মাধ্যমে হিন্দু শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। যে সমস্ত মুসলিম, ভারতে বিগত কয়েক দশক ধরে বাস করছেন এবং তাদের প্রকৃত ভারতীয় নাগরিকত্বের প্রমাণ রয়েছে তাদের কোনও ক্ষতি হবে না। তারা দেশের নাগরিক হিসেবেই থাকবেন।
নাগরিকত্ব বিল ২০১৯-এ (সংশোধনী) ভারতে সাত বছর বাস করলে, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের হিন্দু, খ্রিষ্টান, শিখ, বৌদ্ধদের নাগরিকত্ত্ব দেওয়ার কথা বলা হয়েছে। কোনও নথি দেখাতে না পারলেও তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ৮ জানুয়ারি শীতকালীন অধিবেশনে বিলটি পাশ হয় তবে উচ্চকক্ষে এখনও পাশ হয়নি।
এনআরসি নিয়ে এক আলোচনায় দিলীপ ঘোষ বলেন, যারা বাংলাদেশ থেকে অনুপ্রবেশ করেছে, একমাত্র তাদের চিন্তার কথা। কারণ একবার এনআরসি কার্যকর করা হলে তাদের চিহ্নিত করা হবে এবং দেশের বাইরে ছুঁড়ে ফেলা হবে।
দিলীপ ঘোষের অভিযোগ, বাংলাদেশি মুসলিম অনুপ্রবেশকারীদের রক্ষা করতে রাজ্যে তৃণমূল এনআরসির বিরোধিতা করছে। কারণ তারা তৃণমূলের ভোটব্যাংক। তবে এনআরসিকে দেশ-বিরোধী বলে মন্তব্য করে এর বিরোধিতা করেছে তৃণমূল কংগ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন