শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক বাড়লেও কমেছে লেনদেন

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে ৩৪ কোটি ২৮ কোটি টাকার কিছুটা বেশি। মোট লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৪১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৬৯ লাখ টাকা। এদিন উভয় পুঁজিবাজারের প্রধান সূচক বাড়লেও অন্য সূচকগুলোতে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে প্রায় ৩ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১ পয়েন্ট। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৬৭ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি ৮২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩০ কোটি ১৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬ পয়েন্টে এবং ০ দশমিক ৫২ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৭ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১১৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৭২টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-  একমি ল্যাবরেটরিজ, আমান ফিড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, এমারেল্ড অয়েল, বিএসআরএম লিমিটেড, কাশেম ড্রাইসেল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং শাহজিবাজার পাওয়ার।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২১ কোটি ৭৪ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন কমেছে ৪ কোটি ১৩ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৫০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৫৬ পয়েন্টে অবস্থান করছে। তবে সিএসই-৫০ সূচক ১ দশমিক ৬৩ পয়েন্ট কমে ১ হাজার ২ পয়েন্টে ও সিএসই-৩০ সূচক ১ দশমিক ১৬ পয়েন্ট কমে ১২ হাজার ৪৭৩ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ৮০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- একমি ল্যাবরেটরিজ, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল, ইউনাইটেড এয়ার, জিপিএইচ ইস্পাত, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ডোরিন পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম এবং কাসেম ড্রাইসেল।
লভ্যাংশে ৩৪ কোটি টাকা কর দিলো ডিএসই
৩৪ কোটি টাকা কর দিলো ডিএসই:
শেয়ারহোল্ডারদের কাছ থেকে লভ্যাংশ আয়ের উপর উৎসে কর কর্তন করে ৩৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ৫৯৯ টাকা সরকারের রাজস্ব খাতে জমা দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল বুধবার ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটওয়ারী কর অঞ্চল-১৩ এর কমিশনার সেলিম আফজালের কাছে করের এ অর্থ প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান এবং সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ ওবায়দুল হাসান এবং ব্যবস্থাপক মো. মিলন মিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন