শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নাগরিক সেবার মান বৃদ্ধিতে ‘কলরব’ মোবাইল অ্যাপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৬:১৯ পিএম

তথ্য প্রযুক্তি ব্যবহার করে সেবা প্রতিষ্ঠানগুলোর সেবার মান উন্নয়নের জন্য সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এনেছে ‘কলরব’ নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। মঙ্গলবার (১ অক্টোবর) ঢাকার গুলশানে একটি হোটেলে এ সম্পর্কিত এক মত বিনিময় অনুষ্ঠানে ‘কলরব’ উদ্বোধন করা হয়।। এতে অংশ নেন গণমাধ্যম কর্মী, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এর কর্মী, কলরব অ্যাপে অন্তর্ভুক্ত সেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধি, কলরব স্বেচ্ছাসেবক সহ আরও অনেকে।

অনুষ্ঠানে অ্যাপটির ব্যবহার পদ্ধতি, ব্যবহারকারী সম্পর্কিত বিভিন্ন পরিসংখ্যান, কলরবের কর্ম প্রক্রিয়া, সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীর সুবিধা এবং কলরবের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়গুলো তুলে ধরা হয়। এই অ্যাপটি ব্যবহার করে নিজ নিজ এলাকার সেবাকেন্দ্র যেমন স্কুল, হাসপাতাল, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিশদ তথ্য পাওয়া যাবে। এই সেবাকেন্দ্রগুলোর মান অনুযায়ী রেটিং এবং মতামত দেওয়া যাবে যার ভিত্তিতে সেবাদাতারা তাদের সেবার মান উন্নয়ন করতে পারবেন।

অ্যাপটির একজন ব্যবহারকারী সূর্যের হাসি ক্লিনিক এর ম্যানেজার মো. আব্দুল কাদের ভূঁইয়া জানান, কলরব অ্যাপের পাওয়া মতের ভিত্তিতেই তারা ক্লিনিকে নারী সেবা গ্রহীতাদের জন্য একটি ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করেন।

তমিরুল উম্মাহ ক্যাডেট মাদ্রাসা এর প্রধান শিক্ষক শাহিন সিকদার বলেন, মাদরাসার শিক্ষার্থীরা কম্পিউটার ব্যবহারে খুবই আগ্রহী, তা জানতে পারি কলরব অ্যাপটির মাধ্যমেই। এরপর তাদের জন্য কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করেছি।

কলরব এর একজন স্বেচ্ছাসেবক, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল এর শিক্ষার্থী মির আকিব বলেন, কলরব তরুণদের জন্য তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করবার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে। অনুষ্ঠানে ‘কলরব’এর ভবিষ্যৎ পরিকল্পনা এবং জনগনের দোরগোড়ায় এই অ্যাপ নিয়ে যেতে বিভিন্ন সুপারিশ ও করনীয় নিয়ে আলোচনা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন