শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

২০ লাখ অতিদরিদ্রের জন্য পিকেএসএফর নতুন প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

দশ লাখ মানুষকে অতিদরিদ্র থেকে বের করতে প্রকল্প হাতে নিচ্ছে পল্লী কর্মসহায়ক প্রতিষ্ঠান (পিকেএসএফ)। ‘পাথওয়েস টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল (পিপিইপিপি) নামের প্রকল্পটিতে দুটি পর্যায়ে ৫ লাখ পরিবারভুক্ত ২০ লাখ অতিদরিদ্রকে বিভিন্ন সেবা দেওয়া হবে।
গতকাল রাজধানীর আগারগাঁও পিকেএসএফ ভবনে প্রকল্পটির কার্যক্রম উদ্বোধন করা হয়। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ৬ বছর মেয়াদে বাস্তবায়িত হবে প্রকল্পটি।
পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ডিএফআইডির বাংলাদেশের প্রধান জুডিথ হারবার্টসন ও বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের হেড অব কোঅর্ডিনেটর মরিজিও চিয়ান।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেন, দারিদ্র বিমোচনে বাংলাদেশ অনেক সাফল্যে পেয়েছে, কিন্তু এতে আত্মতুষ্টির সুযোগ নেই। দারিদ্র বিমোচনে আরো গতি বাড়ানো উচিত।
পিকেএসএফ এর এমডি মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, কেবল ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্র বিমোচন হয়না। এজন্য পিকেএসএফ শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনের গুরুত্বপূর্ন ইস্যুগুলো কর্মসূচিতে নিয়ে আসে।
অনুষ্ঠানে জানানো হয়, ২০ লাখ মানুষকে অতিদরিদ্র অবস্থা থেকে বের করে তাদের টেকসই উন্নয়নের পথ সুগম করতে হবে। সরকারি ও বেসরকারি পর্যায়ে সেবা দেওয়ার মাধ্যমে অতিদরিদ্র জনগোষ্ঠির সক্ষমতা বাড়ানো ও সমৃদ্ধির জন্য জাতীয় পর্যায়ে শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠায় সহায়তা দেওয়া হবে। প্রকল্পের আওতাভুক্ত কর্ম এলাকাগুলো হচ্ছে, দেশের উত্তর-পশ্চিম অঞ্চলের নদী বিধৌত চরাঞ্চল ও বন্যাকবলিত নদী তীরবর্তী এলাকা, দক্ষিণ-পশ্চিম অঞ্চলের উপকূলীয় এলাকা, উত্তর-পূর্ব অঞ্চলের দুর্গম ও অতিবন্যাপ্রবণ হাওর এলাকা এবং ক্ষুদ্র নৃগোষ্ঠি অধ্যুষিত এলাকা।
প্রকল্পটি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হিসেবে থাকবে পিকেএসএফ প্রকল্পের ৩টি কম্পোনেন্ট- লাইভহুডস, নিউট্রিশন এবং কমিউনিটি মবিলাইজেশন। এছাড়া, মার্কেট ডেভেলপমেন্ট, পলিসি এ্যাডভোকেসি এবং লাইফ সাইকেল গ্রান্ট পাইলট কম্পোনেন্টগুলো বাস্তবায়ন করবে ডিএফআইডি নির্বাচিত প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য অংশীদার প্রতিষ্ঠান।
অনুষ্ঠানে আরও জানানো হয়, প্রকল্পের বাজেট পিপিইপিপি প্রকল্পের প্রথম পর্যায়ের বাজেট ১০৯ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড স্টার্লিং। এর মধ্যে ডিএফআইডি দেবে ৮০ মিলিয়ন পাউন্ড স্টার্লিং এবং ইউরোপীয় ইউনিয়ন ২৯ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড স্টার্লিং থেকে ব্যয় করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন