শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সচিবালয়ের বেহাল দশা

থৈ থৈ পানিতে অফিস করেন সচিব ও কর্মকর্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। সেই সচিবালয়ে পানি থৈ থৈ। আশ্বিনের দুপুরে অবিরাম বৃষ্টির পর সচিবালয়জুড়ে ঢেউ খেলছে বৃষ্টির পানি। পানিবন্দি সবাই, মন্ত্রী-সচিব থেকে শুরু করে কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ দর্শনার্থীও। বিপাকে পড়েছেন সচিবালয়ের অভ্যন্তরের আসা সবাই। অন্যদিকে বৃষ্টির কারণে সচিবালয়ে ৭ নম্বর ভবনের দুটি লিফট পানি ঢুকেছে। পানির লিফটে ডুকার জন্য বন্ধ রাখা হয়। এ মধ্য দিয়ে সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী সচিব ও কর্মকর্তার এবং কর্মচারীরা অফিস করছেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ ইনকিলাবকে বলেন, এ বিষয়টি পুরো দেখন গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়। আমরা এগুলো দেখি না। তবে গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয় দুই সচিব এ বিষয়ে কথা বলতে রাজি হননি।
গতকাল মঙ্গলবার দুপুর থেকে প্রবল বৃষ্টি শুরু হয়। প্রায় দুই ঘণ্টার অবিরাম বৃষ্টিতে তলিয়ে যাওয়ার উপক্রম চারদিক। পানির তোড়ে সচিবালয ভেসে যাচ্ছিল। সচিবালয় গেটগুলো, ভবনের চারপাশ, এমনকি কোনো ভবনের লিফটেও পানি উঠেছে। যারা সচিবালয়ে ঢুকছেন বা বের হচ্ছেন তারা সবাই পায়ের জুতো হাতে নিয়ে হাঁটছেন। সচিবালয়ে বৃষ্টিতে জমা পানি পেরিয়ে গাড়ির দিকে এগিয়ে যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
সচিবালয়ে ৭ নম্বর ভবনের দুটি লিফটে পানি উঠেছে। পানির কারণে পূর্ব দিকের লিফট প্রথমে বন্ধ রাখা হয়। পরে দক্ষিণের লিফটও বন্ধ হয়ে যায় বলে জানান দক্ষিণের লিফটম্যান রাজু। তিনি বলেন, দুই বছর আগে একবার লিফটে পানি উঠেছিল। তবে এবার পানির পরিমাণ বেশি। নির্দিষ্ট পথ ছেড়ে দক্ষিণের এই লিফটের পাশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জুতোর সোল ডুবানো পানির মধ্যে হেঁটে গাড়িতে উঠেন। জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের সামনে ছাড়াও সবগুলো ভবনের চারদিকে পানি থৈ থৈ করছে। সচিবালয়ের গাড়িগুলো প্রায় অর্ধেকটা পানিতে ডুবে গেছে। ৭ নম্বর ভবনের যুব ও ক্রীড়া মন্ত্রাণালয়ের কর্মচারী নুরু আলম বলেন, সচিবালয়ে এমন পানি দেখিনি কোনো দিন। এদিকে সচিবালয়ে থৈ থৈ পানির এই অবস্থা মোবাইল ক্যামেরায় বন্দি করছেন অনেকে। সেলফি নিচ্ছেন কেউ কেউ। এরই মাঝে কাউকে কাউকে বলতেও শোনা যায়, সচিবালয়ের এই অবস্থা হলে সারা দেশের কী অবস্থা হয়? সচিবালয় থেকে বের হতে গিয়ে সবাই খুঁজছেন পানিবিহীন পথ! কিন্তু সেই পথের দেখা পাচ্ছেন না কেউ-ই। বাধ্য হয়ে জুতা খুলে হাতে নিয়ে বের হচ্ছেন অনেকে। আর যাদের গাড়ি আছে তারা ৭ নম্বর ভবনের মাঝের লিফট এবং পাশের সিড়ি দিয়ে নেমে যাওয়ার চেষ্টা করেন। এতে সেখানে জটলার সৃষ্টি হয়।
কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কিছুদিন ধরে জলাবদ্ধতার এই চিত্র সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। সামান্য বৃষ্টিতেই পানি জমছে এবং তা আটকে থাকছে দীর্ঘ সময়। এতে চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। দুপুরে সচিবালয়ের ৬ নম্বর ভবনের মূল প্রবেশ পথে সবচেয়ে বেশি পানি জমে থাকতে দেখা যায়।
এছাড়া ৩ নম্বর ভবনের পূর্ব পাশ ও মাঝের বাগানে ৫ নম্বর ভবনের পশ্চিম দিকে ফটকের সামনে এবং সচিবালয়ের ক্লিনিক ভবনের পেছনেও পানি দেখা যায়। গাড়িতে চড়ে যারা ৬ নম্বর ভবনে এসেছেন, তাদের একেবারে ভবন ঘেঁষে গাড়ি দাঁড় করিয়ে নামতে দেখা যায়। অনেককেই দেখা যায় এক ভবন থেকে আরেক ভবনে যাচ্ছেন জুতা-সেন্ডেল হাতে নিয়ে।
সচিবালয়ের এমন চিত্র দেখে বিস্ময় প্রকাশ করেন ব্যক্তিগত কাজে আসা সোহেল রানা নামের এক দর্শনার্থী। তিনি বলেন, এখানেই যদি এ অবস্থা হয়, ঢাকার যে কি হবে আল্লাহই জানে! বসের’ জন্য দুপুরের খাবারের প্যাকেট হাতে পানি ভেঙে অফিসে ঢোকার সময় এক কর্মচারী আরেকজনকে বলছিলেন, কারও তো কোনো মাথা ব্যথা দেখি না। গাড়িওয়ালাদের তো সমস্যা হয় না, সব ভোগান্তি আমাদের। জমে থাকা এই পানির মধ্যে একটু জোরে গাড়ি চললেই পানি ছিটকে পড়ে আশপাশের অনেক দূর।
গতপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন খান বলেন, সচিবালয়ের পয়ঃনিষ্কাশন লাইনগুলো সব ‘সচল’ রয়েছে, সমস্যা ‘বাইরে’। সচিবালয়ের বাইরে ড্রেনের পানির লেভেল সচিবালয়ের লেভেলের চেয়ে বেশি হয়ে গেছে। তাই পানি সরতে সময় লাগছে।
সচিবালয়ের সামনে হাটু সমান পানি জমে থাকার কারণে এক কর্মকর্তাকে ৫ টাকা দিয়ে রিক্সায় চড়ে ঢুকতে দেখা যায়। বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত ঢাকাতে সর্বোচ্চ ৪৫ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস এ তথ্য জানিয়ে বলেন, চট্টগ্রাম বিভাগের নোয়াখালীর মাইজদী কোর্টে ৩ ঘণ্টায় ৬২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন