শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুড়িগ্রামে হস্তান্তরের নয় মাসেই কোটি টাকার রেল স্টেশন ভবন ঝুঁকিতে

ঠিকাদার যুবলীগ নেতা

কুড়িগ্রাম সংবাদদাতা | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১১:০২ এএম

ভবনের ছাদ ছুঁইয়ে পড়ছে বৃষ্টির পানি। আর তাতেই ভিআইপি রুম পানিতে ছয়লাব। দেয়ালের স্থানে স্থানে ফাটল জানান দিচ্ছে কাজের মান। পা দিয়ে ঘষলেই ছাদের প্যাটার্ণ ষ্টোন (ওয়ারিং কোর্স) ভেঙে যাচ্ছে। বেড়িয়ে আসছে বালু আর কিছু ছোট পাথর। এই চিত্র কুড়িগ্রাম রেল স্টেশনের সদ্য নির্মিত ভবনের। ১ কোটি টাকায় নির্মিত এই ভবনের ঠিকাদার রাজশাহী মহানগর আওয়ামী যুবলীগের সভাপতি রমজান আলী। অভিযোগ পেয়ে কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছাঃ সুলতানা প্রভীন নবনির্মিত কুড়িগ্রাম রেল স্টেশন ভবন পরিদর্শন করে অসন্তোষ প্রকাশ করেন।

এলাকাবাসীর অভিযোগ, রেলওয়ের প্রকৌশল বিভাগের সহায়তায় নিম্নমানের কাজ করে বিপুল অর্থ হাতিয়ে নিয়েছেন ওই ঠিকাদার। এলাকাবাসী এসব কাজের প্রতিবাদ করলে স্থানীয় ভাড়াটে মাস্তান দিয়ে কয়েকজনকে লাঞ্ছিত করা হয়েছে। মামলা আর হুমকির ভয় দেখানো হতো অহরহ। থানার পুলিশও আনা হতো। তবে রেলওয়ের কর্মকর্তারা অন্যান্য সরকারি কাজের চেয়ে এই কাজের মান ভালো হয়েছে বলে সাফাই গাইছেন।

স্থানীয় বাসিন্দা নুরুজ্জামান খোকা জানান, রাজশাহী যুবলীগের বড় নেতা এই দাপটে কাজ করেছেন ঠিকাদার রমজান আলী। কাজ অত্যন্ত নিম্নমানের হয়েছে। নিম্নমানের ইট, খোয়া ব্যবহার ছাড়াও বেশী পরিমাণ বালু ও কম সিমেন্ট ব্যবহার করা হয়েছে। প্যাটার্ণ স্টোন ঢালাই খুবই নিম্নমানের হওয়ায় পানি জমে মূল ছাদই ক্ষতিগ্রস্ত হচ্ছে। আব্দুল হাকিম নামে অপর একজন জানান, কাজের নকশা দেখতে চাইলেও তারা দেখাননি। ব্যাচসহ সব কাজে রডের পরিমাণ কম দেয়া হয়েছে। ঢালাইয়ে সিমেন্টের পরিমাণ অনেক কম দেয়া হয়েছে। খোয়া আর সিমেন্টের অনুপাত ৪:১ হওয়ার কথা থাকলেও দেয়া হয়েছে ৮:১। ফলে ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। নকশা দেখতে চাওয়ার অপরাধে তাকে লাঞ্ছিত করা হয়েছে। স্থানীয় শ্রমিক রায়হান আলী অভিযোগ করেন, তিনি সিমেন্ট কম দেয়ার প্রতিবাদ করলে তাকে কাজ থেকে বাদ দেয়া হয়। এছাড়াও ডিজাইন বহির্ভূতভাবে নিম্নমানের বৈদ্যুতিক সামগ্রী ব্যবহার ছাড়াও সেফটি ট্যাংকি, রঙ, দরজাসহ সব কাজেই অনিয়ম ও দুর্নীতি করা হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কাদের অভিযোগ করেন, রেল বিভাগের কর্মকর্তাদের সহায়তায় নি¤œমানের কাজ করেছেন ঠিকাদার। প্রতিবাদ করলেও থানা থেকে পুলিশ আনা হতো। আর চিহ্নিত কয়েকজন সন্ত্রাসী ভাড়া করে ভয় দেখানো হতো।

রোববার সরেজমিন ভবনটি দেখতে গেলে দেখা যায় আগামী ১৬ অক্টোবর কুড়িগ্রাম থেকে একটি আন্ত:নগর ট্রেনের উদ্বোধন উপলক্ষে তোড়জোড় চলছে নানা কাজের। এরমধ্যে ভবনটির যেসব অংশের ছাদ চুইয়ে পানি পড়ছে, তা চুনকাম করতে ব্যস্ত মিস্ত্রিরা। কার্যসহকারী আব্দুল ওয়াদুদের উপস্থিতিতে স্থানীয় কয়েকজন পা দিয়ে ছাদের প্যাটার্ণ স্টোন (ওয়ারিং কোর্স) ভেঙে শুধু বালু বের করে আনেন। তিনি স্বীকার করেন কাজের মান ভালো হয়নি। তবে তদারকির দায়িত্বে তিনি ছিলেন না বলে দাবী তার।
স্থানীয় সুত্রে জানা গেছে, দুই সপ্তাহ আগে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান আলী সরেজমিন ভবন পরির্দশন করে ভবনের দুরাবস্থা দেখে ক্ষোভ প্রকাশ করেন।

ভিআইপি রুমের দেয়ালে ফাটল ও রুমের ভিতর জমানো পানি সর্ম্পকে জানতে চাইলে স্টেশন মাষ্টার কাবিল উদ্দিন জানান, এই বিল্ডিং সম্পর্কে তিনি কিছু জানেন। কে কখন হস্তান্তর করেছে তাও জানেন না। তাকে একটি রুম ব্যবহার করতে দেয়া হয়েছে মাত্র।

এ ব্যাপারে ঠিকাদার রমজান আলীর সাথে কথা হলে তিনি জানান,তার নিজের ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ৯৯ লাখ টাকা ব্যয়ের কুড়িগ্রাম রেল স্টেশনভবন নির্মান সম্পন্ন করেন বলে তিনি জানান গত বছরের জুন মাসে রেলওয়ের কাছে ভবনটি হস্তান্তর করার কথা উল্লেখ করে রমজান আলী দাবী করেন কুড়িগ্রামের রেল ভবনের মত এত উন্নত মানের ভবন আর নির্মাণ হয়নি।তবে ভবনের নকশায় ত্রæটি থাকার দাবী করেন এই যুবলীগ নেতা।

রমজান বলেন, ভবনের নশকশায় ত্রুটি ছিল। সেখানে জানালার কোন কার্ণিশ ছিলনা। জানালা দিয়ে পানি প্রবেশ করলে ভবন নির্মাণের সময় রেলওয়ের প্রকৌশলীদের জানানো হয়েছিল। কিন্তু নকশায় না থাকায় সেটা করা হয়নি।এ কারণে হয়ত দেয়াল চুইয়ে জানালা দিয়ে ভবনের ভিতরে পানি প্রবেশ করছে। তবে সরজমিনে দেয়াল চুইয়ে পানি ঢুকতে এবং দেয়ালে ফাটল দেখতে পাওয়া গেছে।

রেলওয়ের লালমনিরহাট ডিভিশনের সহকারী প্রকৌশলী সাইদুর রহমান চৌধুরী দাবী করেন, অন্যান্য সরকারি কাজের চেয়ে এই ভবনের নির্মাণ কাজ ভালো হয়েছে। স্থানীয় লোকজনের উপস্থিতিতে ঢালাই হয়েছে। কোন অনিয়ম হয়নি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন