শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রিয়ার সরকার প্রধান হতে যাচ্ছেন সেবাস্তিয়ান কুর্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১:১০ পিএম

জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে অস্ট্রিয়ায়। এই নির্বাচনে ক্ষমতাসীন সরকারের অস্ট্রিয়া পিপলস পার্টির মোট ভোটের ৩৮.৪% পেয়ে প্রথম স্থানে আছে। অন্য দিকে এই দলের নিকটতম প্রতিযোগী দল সোস্যাল ডেমোক্রেট পার্টি অস্ট্রিয়া পেয়েছে ২১.৫%। তবে সবচেয়ে বেশি ভরাডুবি হয়েছে কট্টর অভিবাসন ও ইসলামবিরোধী দল ফ্রীডম পার্টি অস্ট্রিয়া। গত নির্বাচন থেকে প্রায় ৮.৭% ভোট কম পেয়েছে।

তবে অন্যদিকে অস্ট্রিয়া পার্লামেন্ট নির্বাচনে গ্রিন পার্টি অস্টিয়া গত নির্বাচন থেকে বিপুল ভোট পেয়েছে। গ্রিন পার্টি অস্ট্রিয়া মোট ভোটের প্রায় ১২.৪% ভোট পেয়েছে যা গতবারের থেকে ৮.৬% বেশি। তবে অনেকে মনে কট্টরপন্থী দল ফ্রীডম পার্টি অস্ট্রিয়ার ভোটে ব্যপক ভরাডুবির মূল কারন দলের সাবেক প্রধান হেইঞ্জ স্ট্রাকের ভিডিও কেলেংকারী ফাঁস হয়ে যাওয়া। তবে বিজয়ী পিপলস পার্টির প্রধান সেবাস্তিয়ান কুর্জ কার সাথে কোয়ালিশনের মাধ্যমে সরকার গঠন করবে সেটি দেখতে অস্ট্রিয়াবাসী আরো অপেক্ষা করতে হবে কিছুদিন।

অনেকেই ধারণা করছেন যে পুররায় ফ্রীডম পার্টির সাথে কোয়ালিশন করে সরকার গঠন করার জোর সম্ভাবনা রয়েছে। কেননা বিভিন্ন ইস্যুতে দল দুটির মধ্যে ব্যাপক মিল রয়েছে।

এদিকে বিভিন্ন সংবাদ মাধ্যমে বরাতে জানা গেছে, গ্রিন পার্টি অস্ট্রিয়ার প্রধান ভারনার কোগলার ইতিমধ্যেই সেবাস্তিয়ান কুর্জের সাথে জোট করে পার্লামেন্টে যাওয়ার কথা নাকচ করে দিয়েছে। অনেকেই আশাবাদী সোস্যাল পার্টি অস্ট্রিয়ার সাথে কোয়ালিশন করেই পার্লামেন্টে যাবেন পিপলস পার্টি অস্ট্রিয়া। সেক্ষেত্রে সোস্যাল পার্টির প্রধান পামেলা রেন্ডি ভাগনার হতে পারেন ভাইস চ্যান্সেলর। তবে অনেকের আশংকা যদি পিপলস পার্টি এবং ফ্রিডম পার্টি যদি পুনরায় সরকার গঠন করে তাহলে অভিবাসীদের জন্য অনেক আইন কঠোর হতে পারে। এমনকি অনেক অবৈধ অভিবাসীকে দেশে ফেরত পাঠানো হতে পারে। কারণ বিগত সময় অভিবাসীদের জন্য অনেক আইন করেছিলো কুর্জ সরকার যা এখন পর্যন্ত বলবৎ রয়েছে। বিশেষ করে স্কুলগুলোতে হিজাব নিষিদ্ধ করা হয়। প্রবাসী বাংলাদেশি অস্ট্রিয়ান নাগরিকরা সকলেই সোস্যাল পার্টিকে সরাসরি সমর্থন করেছে। অনেক প্রবাসী বাংলাদেশির ধারনা ভবিষ্যতে আইন আরো কঠোর হতে পারে। তবে সকলে তাকিয়ে পিপলস পার্টি কোন দলের সাথে জোট করে সরকার গঠন করে। সেটি জানা যাবে আরো কিছু দিন পর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন