ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের ভাণ্ডারে যোগ হল নতুন লেজার অস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৩:২৩ পিএম

দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্র ভেহিকল মাউন্টেড ফাইবার লেজার সিস্টেমের (আরমল) গ্রহণযোগ্যতার পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে তুরস্ক। অর্থাৎ, এর ফলে সামরিক বাহিনীর ব্যবহারের জন্য কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছে অস্ত্রটি।

তুরস্কভিত্তিক গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানিয়েছে, তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী সোমবার এই অস্ত্রের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন। এখন থেকে এটি তুরস্কের সশস্ত্র বাহিনীর উদ্ভাবনের তালিকায় যুক্ত হবে।

৪০০ কেজির এই লেজার সিস্টেমটি একটি সাঁজোয়া যানের ওপর সংযুক্ত। এতে লক্ষ্য নির্ধারণের প্রয়োজনীয় সরঞ্জামাদি এবং অস্ত্রটি নিয়ন্ত্রণের জন্য কন্ট্রোল টার্মিনাল রয়েছে। তুরস্কের ১ দশমিক ২৫ কিলোওয়াটের এই লেজার অস্ত্র ৫০০ মিটারের মধ্যে থাকা ৩ মিলিমিটারের স্টিল নষ্ট করে দিতে সক্ষম। এই অস্ত্র তুরস্কের যুদ্ধবিমানে সংযুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে।

তুরস্কের ইনফরমেশন সিকিউরিটি রিসার্চ সেন্টারের সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল এই অস্ত্রটি তৈরি করেছে। এর আগে আরও একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন লেজার অস্ত্র তৈরি করে তারা যার ক্ষমতা ২০ কিলোওয়াট।

 

 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ariyan Al Ashik ৫ অক্টোবর, ২০১৯, ৭:৫৩ এএম says : 0
ফুটবল প্রেমিক কিশোরগঞ্জ এর কইকজন ছাত্ররা। ভালো খেলেও কোন দাম পাচ্ছি না। আমরা ফুটবল বিশ্ব কাপ খেলতে চায়। সবারই সমান অধিকার রয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন