শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল বিঘ্নিত

ঘাটে যানজট, পানি বৃদ্ধি অব্যাহত

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৫:৪৮ পিএম

পদ্মা-যমুনায় দ্রুত পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি-লঞ্চ চলাচল বিঘ্নিত হচ্ছে। বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক ফরিদুল আলম জানান, গত কয়েকদিনে অব্যাহত পানি বৃদ্ধির ফলে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি ও লঞ্চ চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। স্লোতের বিপরীতে চলতে গিয়ে উজাতে না পারায় গত মঙ্গলবার দুপুর থেকে বিকাল পর্যন্ত তিন ঘন্টা লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। তিনি আরো জানান, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া রুটে চলাচলকারী লঞ্চ ও স্পীডবোটে অতিরিক্ত যাত্রী বহনসহ স্লোতের তীব্রতা পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিআইডব্লিউটিএ অফিস সূত্রে জানা যায়, পদ্মার পানি দৌলতদিয়া পয়েন্টে গতকাল বৃহম্পতিবার বিপদসীমার ২২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। আরো কয়েকদিন পানি বৃদ্ধির সম্ভাবনা আছে। এছাড়া, উপজেলার চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকায় পদ্মা-যমুনার তীব্র ভাঙ্গনে বাড়ি-ঘর, রাস্তা-ঘাট, ফসলি জমিসহ বিস্তির্ন জনপদ বিলীন হচ্ছে বলে স্থানীয় জন-প্রতিনিধিরা জানান।

বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, বহরের চলমান ১৬টি ফেরির মধ্যে ২/১টি সবসময়ে মেরামতে থাকে। ফলে ১২/১৩টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হয়। ফেরিগুলো পুরনো হওয়ায় কয়েকটি ফেরি তীব্র স্রোতের বিপরীতে চলতে অক্ষম। অপরদিকে, পদ্মার ভাটিতে আরো দুটি ফেরিঘাট পয়েন্টে স্রোতসহ নানাবিধ কারণে ফেরি চলাচলে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এতে, পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপ রয়েছে। ফলে, উভয়ঘাটে আসা যানবাহন টার্মিনাল ছাপিয়ে মহাসড়কে লাইনে থাকতে বাধ্য হচ্ছে। ঘাট শ্রমিক ও ফেরির বুকিং স্টাফদের সূত্রে জানা যায়, উভয়ঘাটে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ৪ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন