শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশালে যন্ত্রচালিত রিক্সা শ্রমিকদের আমরন অনশন শুরু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৭:২৬ পিএম

বরিশাল মহানগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচল করতে দেয়ার দাবিতে রিক্সা শ্রমিকরা আমরন অনশন শুরু করেছে। নগরীর টাউন হল চত্বরে বুধবার সকাল থেকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের বাসদ জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর নেতৃত্বে প্রায় অর্ধশত রিক্সা শ্রমিক আমরন অনশনে অংশ নিয়েছে। ডাঃ মনীষা ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা।

জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন জানান, তাদের দাবী মেনে না নেয়া পর্যন্ত অনশন অব্যাহত থাকবে। বুধবার সকালে অনশন শুরুর পর বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ এসে এ কর্মসূচীর সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। অনশন শুরুর আগে রিক্সা শ্রমিকরা লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভ মিছিল করে নগরী প্রদক্ষিণ করে।

সংহতি জাানিয়ে বক্তারা বলেন, ব্যাটারিচালিত রিক্সা চালানো পেশার সঙ্গে কমপক্ষে ৫ হাজার মানুষ জড়িত। তাদের পরিবার-পরিজন এর আয়ের ওপর নির্ভরশীল। নগরীতে ব্যাটারিচালিত রিক্সা বন্ধ করে দেয়ায় এ পরিবারগুলো অনাহারে-অর্ধাহারে দিনপাত করছেন। বক্তারা সিটি মেয়র সেরনিয়াবাত আবদুল্লাহকে অভিযুক্ত করে বলেন, তিনি নগর পিতা হয়েও নগরবাসীর কথা শোনেন না। তার সঙ্গে সাধারন মানুষ দেখা করার সুযোগ পায়না। রিক্সা শ্রমিকরা তাদের দুঃখের কথা জানাতে বিভিন্ন সময় মেয়রের কার্যালয় ও বাসার সামনে অপেক্ষা করলেও তিনি দেখা দেননি।

অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি আঃ রাজ্জাক, গণফোরামের জেলা সভাপতি অ্যাডভোকেট হিরন কুমার দাস মিঠু, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি মিজানুর রহমান সেলিম, আবু রায়হান, দুলাল মজুমদার, গণ সংহতি আন্দোলনের জেলা আহবায়ক দেওয়ান আঃ রসিদ নিলু, নৌযান শ্রমিক ফেডারেশন জেলা সভাপতি আবুল হাসেম মাস্টার,শহিদুল ইসলাম, ছাত্র ইউনিয়ন নেতা নবীন আহমেদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা মোজাম্মেল হক সাগর প্রমুখ।

উল্লেখ্য, গত ১৯ আগষ্ট থেকে বরিশাল নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ প্রশাসন। এরপর থেকে ধারাবাহিক আন্দোলন করে আসছে ব্যাটারিচালিত রিক্সা শ্রমিক ইউনিয়নের সদস্যরা। অপরদিকে গত মঙ্গলবার থেকে নগরীরর সদর রোড, চক বাজার ও সন্নিহিত এলাকায় ইজিবাইক চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন