শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইতিহাসের সর্বোচ্চ রেমিট্যান্স আহরণ করেছি

রেমিট্যান্সে প্রণোদনা শুরু : ১৭৩৯ কোটি টাকার তিন ক্রয় প্রস্তাব অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:১৮ এএম, ৩ অক্টোবর, ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করার জন্য ২ শতাংশ নগদ প্রনোদনার ব্যবস্থা রাখা হয়েছে। তবে বিষয়টি পূর্ণাাঙ্গভাবে কার্যকর করতে একটু সময় লেগেছে, কেননা এজন্য আমাদেরকে একটি সিস্টেম ডেভেলপ করতে হয়েছে। এই সিস্টেম ডেভেলপ করতেই আমাদের এ মাঝের সময়টি ব্যয় হয়েছে। তবে এই ঘোষনা দেওয়ার পর থেকেই বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকল পক্ষ দেশে রেমিট্যান্স প্রেরণকে অগ্রাধিকার দিয়ে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। অর্থমন্ত্রী বলেন, পৃথিবীর যে কোনো দেশ থেকে এখন কেউ রেমিট্যান্স পাঠায় তাহলে সে ২ শতাংশ হারে প্রণোদনা পাবেন। এর আগে ১ জুলাই থেকে এ পর্যন্ত যারা রেমিট্যান্স পাঠিয়েছেন তারাও এ প্রনোদনা পাবেন।
গতকাল সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, গত তিন মাসে আমরা বাংলাদেশের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ রেমিট্যান্স আহরণ করেছি। বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করার জন্য ২শতাংশ নগদ প্রনোদনার ব্যবস্থা রাখায় প্রবাসীরা ইতোমধ্যে ইতিবাচক সাড়া দিয়েছেন। তার প্রমাণ হলো গত তিন মাসে আমরা রেমিট্যান্স অর্জন করেছি সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলার। যা পূর্বের তুলনায় প্রায় ১৬ শতাংশ বেশী।
আ হ ম মুস্তফা কামাল বলেন, এখন থেকে ১৫শ’ ডলার পর্যন্ত রেমিট্যান্সের ক্ষেত্রে কোনো প্রশ্ন করা হবে না। এর বেশি হলেই কাগজ দিতে হবে। প্রতি লেনদেন ১৫শ’ ডলারের মধ্যে থাকলে দিনে যতবার ইচ্ছা প্রেরণ করতে পারবেন। প্রতি লেনদেনের জন্য ২ শতাংশ হারে প্রণোদনা পাবেন। আশা করছি, এর সুফলে রেমিট্যান্স এবার ১৮ থেকে ২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।
অতিরিক্ত ঋণের আশায় অনুদানের পরিমাণ কমাল সরকার: অতিরিক্ত ঋণের আশায় অনমনীয় ঋণে অনুদানের পরিমাণ কমাল সরকার। আগে ৬৫ শতাংশ ঋণে ৩৫ শতাংশ অনুদান পাওয়া যেত। এখন থেকে এক্ষেত্রে ৭৫ শতাংশ ঋণে ২৫ শতাংশ অনুদান পাওয়া যাবে বলে জানান অর্থমন্ত্রী। আ হ ম মুস্তফা কামাল বলেন, এখন আমাদের অবস্থা ভালো হয়ে গেছে। আগে নিম্ন আয়ের দেশ ছিলাম, এখন উঁচু জায়গায় পৌঁছালাম। ঋণের মধ্যে অনুদান ৩৫ শতাংশ থাকলে আমরা অনেক সুযোগ-সুবিধা পেতাম না। যেহেতু এখন আমরা গ্রাজুয়েট করছি তাই ঋণের ক্ষেত্রে ৩৫ শতাংশ অনুদানের জায়গায় ২৫ শতাংশ করছি। অনুদানটা ৩৫ শতাংশ থাকলে ঋণ পাওয়ায় কোনো সমস্যা হতো কি-না, জানতে চাইলে তিনি বলেন, ঋণ পাওয়ার জন্য কোনো সমস্যা নেই। তবে আমাদের নিজস্ব বিবেচনার জন্য এ কাজটি আমরা করেছি। বিশ্ব ব্যাংক ও অন্যরাও এটা চাই, যেহেতু আমাদের অবস্থা ভালো হয়েছে। ন্ততিনি বলেন, ‘আগে আমরা অনুদানের পরিমাণটা দেখেই ঋণ নেয়ার বিষয়টি চিন্তা করতাম। কিন্তু এখন আমরা এটা ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করলাম। আর্থিক সক্ষমতা বাড়ার কারণে এটি করা হয়েছে।
১৭৩৯ কোটি টাকার তিন ক্রয় প্রস্তাব অনুমোদন : চট্টগ্রাম জেলার বারৈয়ারহাটে ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ নির্মাণ প্রকল্পসহ মোট তিনটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা। এতে মোট ব্যয় হবে ১৭৩৯ কোটি ৬৩ লাখ ৩১ হাজার টাকা। গতকাল ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের একথা জানান।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
কাজল ৩ অক্টোবর, ২০১৯, ৫:৫৪ এএম says : 0
আশা করি এইবার বিদেশীদের পাচায় বাঁশ দেওয়ার ব্যবস্থা গ্রহণ করবেন। এয়ারপোর্ট সহ বিভিন্ন জায়গায় বিদেশীদের হয়রানির করার জন্য পুলিশ বাহিনী সকলকে নির্দেশনা জানিয়ে দিবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন