শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি ও জমি সংকটে শিল্পদ্যোক্তারা বিনিয়োগ বিমুখ হচ্ছেন -বিশ্বব্যাংকের অর্থনীতিবীদ

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন উৎপাদন সক্ষমতা বাড়াতে সবচেয়ে বেশি প্রয়োজন জ্বালানি ও জমি উল্লেখ্য করে বলেছেন, এই দুয়ের সংকটে শিল্পদ্যোক্তারা বিনিয়োগবিমুখ হয়ে পড়ছে। তিনি বলেন, গ্যাস সংকটের কারণে বড় উদ্যোক্তারা পিছিয়ে যাচ্ছেন। অন্যদিকে নতুন উদ্যোক্তাও তৈরি হচ্ছে না। এর সঙ্গে রয়েছে কারখানার জন্য জমির সংকট। তাই সরকারকে জ্বালানি ও জমির সমস্যা সমাধানে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে হবে। গতকাল শনিবার রাজধানীর ডেইলি স্টার ভবনে পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ ও ইংরেজি পত্রিকা ডেইলি স্টার আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। এ সময় বিনিয়োগ বাড়ানোর জন্য সমন্বয় বাড়ানোর প্রতি তাগিদ দেন প্রবীণ এই অর্থনীতিবিদ।
রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র ৫০ বিলিয়নের পোশাক রফতানির লক্ষ্যমাত্রা পূরণে রাজস্ব বোর্ড (এনবিআর) সব ধরনের সহায়তা দেবে।
সভায় বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ২০২১ সালের মধ্যে পোশাক রফতানি করে ৫০ বিলিয়ন ডলার আয়ের জন্য মালিকপক্ষ যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, তা অর্জন করা চ্যালেঞ্জিং। এ লক্ষ্যে উৎপাদন বাড়ানোর জন্য কী পরিমাণ গ্যাস, তেল ও দক্ষ জনশক্তি দরকার, তার পরিমাণ সরকারকে জানাতে হবে। তাহলে সরকার সে অনুযায়ী কাজ করতে পারবে।
বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, জাইকা দশমিক শূন্য ১ শতাংশ সুদে সরকারকে এই ঋণ দিলেও কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য সংস্থাগুলো এর ওপর প্রায় ১০ শতাংশ সুদ আরোপ করেছে। এতে করে আমরা স্বল্প সুদে ঋণ পাচ্ছি না। এতে করে ঋণ দেয়ার উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।
পোশাকশিল্প মালিকদের মতে, পৃথিবীর অনেক দেশে সুদের হার ১ শতাংশ হলেও আমাদের দেশে তফসিলি ব্যাংকগুলোর সুদের হার ১৫ থেকে ১৮ শতাংশ। ফলে উদ্যোক্তারা ঋণের সুফল পাচ্ছেন না।
বিজিএমইর প্রাক্তন সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে। এরপরেও গ্যাস পাওয়া যাচ্ছে না। অন্যদিকে জ্বালানি তেলের দাম বিশ্ববাজারে কমলেও আমাদের দেশে কমছে না।
ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন শ্রম সচিব মিকাইল শিপার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠনের নেতারা।
বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির প্রফেসর ড. শরিফ আস সাবের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন