ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবান প্রতিনিধিরা গেল পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১১:৫৭ এএম

পাকিস্তানের কর্মকর্তাদের সাথে সম্প্রতি আলোচনার জন্য তালেবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার সেদেশে গেছেন। আফগানিস্তানবিষয়ক বিশেষ মার্কিন দূত জালমি খালিলজাদ ইতোমধ্যেই ইসলামাবাদ রয়েছেন, এমন একটি খবরের মধ্যে তালবান নেতারা পাকিস্তান গেলেন।
এ খবর সত্য হয়ে থাকলে সেটা হবে গত মাসে তালেবানের সাথে হঠাৎ করে মার্কিন প্রেসিডেন্টের শান্তি আলোচনা বাতিল করার পর দুই পক্ষের মধ্যে সাক্ষাতের প্রথম সুযোগ।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটে বলেছেন, পাকিস্তান সফর হবে রাশিয়া, চীন ও ইরানসহ চার দেশ সফরের একটি ধারাবাহিকতা।
বারাদার হলেন কাতারভিত্তিক তালেবানের রাজনৈতিক শাখার প্রধান। কাতারে প্রায় এক বছর ধরে খালিলজাদের নেতৃত্বে মার্কিন আলোচকেরা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ যুদ্ধ বন্ধে তালেবানের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে।
দুই পক্ষ একটি চুক্তিতে উপনীত হওয়ার পর্যয়ে ছিল। সম্ভাব্য সমঝোতা অনুযায়ী, তালেবানের বিভিন্ন নিরাপত্তাসংশ্লিষ্ট প্রতিশ্রুতির বিনিময়ে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যহারের কথা।
কিন্তু ক্যাম্প ডেভিডে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের আগে ৭ সেপ্টেম্বর ট্রাম্প হঠাৎ করে আলোচনাকে ‘মৃত’ ঘোষণা করেন।

এরপর তালেবান আরো সহিংসতার হুমকি দেয়। তবে তালেবান ও যুক্তরাষ্ট্র উভয়েই আলোচনা আবার শুরু করার দরজা খোলা রেখেছে। বেশির ভাগ বিশেষজ্ঞ মনে করেন, যুক্তরাষ্ট্র আবার আলোচনায় ফিরে আসবে।
পাকিস্তানের বৃহত্তম ইংরেজি পত্রিকা ডন জানিয়েছে যে খালিলজাদ মঙ্গলবার ইসলামাবাদ এসেছেন। তবে এতে কোনো সূত্রের কথা বলা হয়নি। পাকিস্তানের পররাষ্ট্র দফতর বা ইসলাবাদ বা কাবুলের মার্কিন দূতাবাসও এই খবরের সত্যতা স্বীকার করেনি।

পাকিস্তানে এক সিনিয়র তালেবান সূত্র এএফপিকে বলেন, তারা খালিলজাদের সফরটি সম্পর্কে অবগত রয়েছেন এবং তারা তার সাথে সাক্ষাত করতে প্রস্তুত।
সূত্রটি জানায়, আমরা আলোচনা থেকে সরে আসিনি। আমেরিকানরাই বরং সরে গেছে।
আরেক তালেবান সদস্য বলেন, প্রতিনিধিদলের নেতা বারাদরই নির্ধারণ করবেন, তারা কার সাথে আলোচনা করবেন।
সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আবু আব্দুল্লাহ ৩ অক্টোবর, ২০১৯, ৬:৪৪ পিএম says : 0
MA SHAA ALLAH
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন