শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে তীব্র যানজট যাত্রীদের চরম দুর্ভোগ

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৪:০১ পিএম

নদীতে পানি বৃদ্ধি এবং প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। স্রোতের বিপরীতে চলতে গিয়ে প্রতিদিনই দু’চারটি ফেরি বিকল হয়ে পড়ছে। তীব্র স্রোতে, ফেরি বিকল এবং ঘাট বন্ধ থাকার কারণে বিগত কয়েকদিন ধরে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি সার্ভিসের অচলাবস্থা চলছে। ফলে দুই ঘাটে সৃষ্ট যানজট পরিস্থিতি অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার দুই পারে দীর্ঘ সারিতে ৫’শতাধিক ট্রাকসহ যাত্রীবাহী বাস ফেরি পারাপারে জন্য আটকে আছে। ফলে যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ঘাটে এসে। এদিকে পাটুরিয়া ঘাটে যানজটের কারণে পুলিশ উথলী সংযোগ মোড় থেকে ট্রাকগুলোকে পাটুরিয়া ঘাট এলাকায় ঢুকতে না দিয়ে ঢাকা-আরিচা মহাসড়কের উপর দীর্ঘ সাড়ি করে রাখছে।

বিআইডব্লিউটিসি সুত্রে জানা গেছে, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে প্রবল স্রোতের সৃষ্টি হয়েছে। এতে পুরাতন এবং ছোট ইউটিলিটি ফেরিগুলো ¯্রােতের বিপরিতে চলাচলে ভীষণ অসুবিধা হচ্ছে। এসব ফেরি ঘাটে ভীরতে অনেক সময় লাগছে। ¯্রােতের কারণে আগে যেখানে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যেতে একটি ফেরির সময় লাগতো ৩০/৩৫ মিনিট এখন সময় লাগছে ১ঘন্টা ২০মিনিট। দ্বিগুণেরও বেশী সময় লাগছে। তীব্র ¯্রােতের বিপরীতে চলতে না পাড়ায় মতিউর রহমান, ভাষা শহীদ বরকত, শাহ জালাল, কাবেরি, সন্ধ্যা মালতি ও ঢাকা ফেরি ঘাটেই নৌঙর করে রাখা হয়েছে। এছাড়া যান্ত্রীক ত্রুটির কারণে ফেরি চন্দ্র মল্লিকা, শাহ আলী ও খানজাহান আলী মেরামতে রয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-বহরে ১৬টি ফেরির মধ্যে বর্তমানে ৭টি ফেরি চলাচল করছে। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে।
এদিকে নদীতে পানি বৃদ্ধির কারণে ঘাটগুলোও লো-ওয়াটার লেবেল থেকে হাই ওয়াটার লেবেলে স্থানান্তর করতে হচ্ছে। ফলে দৌলতদিয়াতে ৬টি ঘাটের মধ্যে ১টি ঘাট সচল রয়েছে। বাকী ৫টি ঘাট দিয়ে ফেরি লোড-আনলোড বন্ধ রয়েছে। বিআইডব্লিউটিএ’র শ্রমিকরা ইট ও বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ঘাটগুলো সচল রাখার চেষ্টা করছে। এতে ফেরি লোড-আনলোড চরমভাবে ব্যহত হচ্ছে।

বিআইডব্লিউটিসি’র দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, পদ্মায় তীব্র স্রোতের বিপরীতে মাওয়া-চরজানাজাত নৌ-রুটে ডাম্প ফেরিগুলো চলাচল করতে পারছে না। ফলে ওই রুটের যানবাহনগুলো পাটুরিয়া -দৌলতদিয়া নৌ পথ ব্যাবহার করছে। এতে এ নৌরুটে যানবাহনের চাপ বেড়ে গেছে। যানবাহনের তুলনায় ফেরি কম হওয়ায় যানবাহন পারাপারে একটু সমস্যা হচ্ছে।

বিআইডব্লিউটিসি’র নির্বাহী প্রকৌশলী সুবল চন্দ্র সরকার বলেন, পুরাতন ফেরিগুলো সর্বশক্তি নিয়োগ করে প্রবল ¯্রােতের বিপরীতে চলাচলে অনেক অসুবিধা হচ্ছে। প্রতিনিয়তই দু’একটি ফেরি স্থানীয় ভাসমান কারখানায় মেরামতে থাকছে। বৃহস্পতিবার সকালে এ রির্পোট লেখা পর্যন্ত রো-রো ফেরি খানজাহান আলী, শাহ আলী ও সন্ধ্যা মালতি পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতে রয়েছে।যানবাহনের চাপ বাড়ার কারণে এ রুটে আরো ফেরি বাড়ানো দরকার বলে তিনি মনে করেন।
বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, নদীতে প্রবল স্রোতে এবং নদী ভাঙ্গনের কারণে দৌলতদিয়াতে ফেরি পন্টুন রাখা সমস্যা হচ্ছে। ফলে ফেরি লোড-আনলোড চরমভাবে ব্যহত হচ্ছে। ফেরি পারাপারে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। পাটুরিয়া থেকে দৌলতদিয়া গামী ফেরি ¯্রােতের কারণে ৩ কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে। আবার এ তিন কিলোমিটার ওজান বেয়ে দৌলতদিয়া পৌছাতে হচ্ছে। ফলে গাড়ি পারাপার কমে গিয়ে ঘাটে যানজট হচ্ছে। মেরামতে থাকা ফেরিগুলো বহরে যুক্ত হলে হয়তো এ সমস্যা থাকবেনা বলে তিনি জানান।
বিআইডব্লিউটিএর উপ-সহকারী প্রকৌশলী শাহ আলম জানান, পদ্মায় পানি বৃদ্ধি ও প্রবোল ¯্রােতের কারণে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটের কাছে ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ইতমধ্যে ১ ও ২ নং ঘাটের মাঝামাঝি স্থান নদী গর্ভে চলে গেছে। এ দুটি ঘাটের পন্টুন রাখা কষ্টকর হয়ে পড়েছে। ১নং ঘাটের পন্টুন সড়িয়ে ফেলা হয়েছে। ২নং ঘাটের পন্টুন সরানো হচ্ছে। ফলে দৌলতদিয়া ৬টি ঘাটের মধ্যে ৪টি ঘাট দিয়ে কোনরকম জোড়াতালি দিয়ে ফেরি লোড-আনলোড করানো হচ্ছে। ঘাটের ওজানে একটি চর ওয়াশ হয়ে যাওয়ায় যে ভাবে নদী ভাঙছে এভাবে নদী ভাঙ্গন অব্যহত থাকলে এবার দৌলতদিয়াতে ঘাট রাখা কঠিণ হয়ে পড়বে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন