শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রেক্সিট পরিকল্পনা উন্মোচন করল যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) পরিকল্পনা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। পরিকল্পনার আওতায় উত্তর আয়ারল্যান্ড পণ্যের জন্য ইউরোপের একক বাজারে থাকবে তবে কেন্দ্রীয় শুল্ক ছেড়ে দেবে। উত্তর আয়ারল্যান্ডের আইন পরিষদে প্রথমে এই প্রস্তাবটি পাশ হতে হবে আর তা বজায় থাকবে কিনা তা চার বছর পর পর ভোটের মাধ্যমে নির্ধারণ করতে পারবে। পরিকল্পনা প্রকাশের পর বুধবার নিজ দল কনজারভেটিভ পার্টির সম্মেলনে জনসন বলেছেন, ব্রেক্সিট বাস্তবায়নে এই প্রস্তাবের বাইরে হাতে থাকা একমাত্র বিকল্প হলো চুক্তিহীন ব্রেক্সিট। ব্রিটিশ সরকারের প্রস্তাব যথাযথভাবে পরিক্ষা করে দেখা করা হবে বলে জানিয়েছে ইউরোপীয়ান কমিশন। ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তিনি। প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিটের পথে হাঁটারও ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লদ জাঙ্কারকে ব্রেক্সিট পরিকল্পনা জানিয়ে লেখা চিঠিতে জনসন বলেছেন, যুক্তরাজ্যের জনগণের ইইউ ছাড়ার সিদ্ধান্তকে সম্মান জানান। সরকারি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই পরিকল্পনা নিয়ে ইইউ-এর সঙ্গে দশ দিন মেয়াদি আলোচনা করতে চায় যুক্তরাজ্য। এই সময়ের মধ্যে ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত করতে চায় তারা। ব্রিটিশ সরকারের পরিকল্পনা দেখার আগে আইরিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী লিও ভারাদকার বলেন, আমরা যা শুনতে পাচ্ছি তা আশাব্যঞ্জক নয় আর তা চুক্তি অনুযায়ী হচ্ছে না। বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md AL Amin ৪ অক্টোবর, ২০১৯, ২:১২ এএম says : 0
khub valo
Total Reply(0)
Janelle Wills ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
soon the eu will govern like other European states .. like france when had uprising came in and attacked the protestors..
Total Reply(0)
Baa Aab ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
Hang in there Boris we need you to win this even in Australia.
Total Reply(0)
Mir Irfan Hossain ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩৫ এএম says : 0
Janelle Wills eu wants to take over the uk plain and simple and paying mps dearly to do so.
Total Reply(0)
Roslyn Avagliano ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
Boris the left and the EU are not interested in compromises they will try anything to stop a democratic result
Total Reply(0)
Marilyn Laurence ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
No Deal is the best deal. Short term pain only. Get back to being in control of your own Country instead of having to listen to EU all the time.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন