বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকের প্রধানমন্ত্রীর বিক্ষোভকারীদের দাবি মানার প্রতিশ্রুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৬:৫৫ পিএম

ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি চলমান সরকার-বিরোধী বিক্ষোভে আন্দোলনরতদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রæতি দিয়েছেন। তিনি বলেন, যেসব দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভকারীরা রাস্তায় প্রতিবাদ সমাবেশ করছেন তাদের সেসব দাবি-দাওয়া মেনে নিতে তার সরকার প্রস্তুত রয়েছে। জাতির উদ্দেশ্যে দেয়া টেলিভিশন ভাষণে বলেন, দুর্নীতি, বেকারত্ব এবং ঘুষের মত বিদ্যমান সমস্যা রাতারাতি সমাধান করা যাবে না। তবে তিনি দেশের দরিদ্র পরিবারগুলোর জন্য একটা মৌলিক আয়ের ব্যবস্থা করার জন্য নতুন আইন পাস করবেন বলে জানান।
চাকরির সংকট, নিম্নমানের সরকারি সেবা এবং দুর্নীতির বিরুদ্ধে গত মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের অনুসারী না হয়েও সরকারি অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামেন এসব বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। এক বছর আগে প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি ক্ষমতা গ্রহণের পর এটিই দেশটির সবচেয়ে বড় বিক্ষোভ।
টেলিভিশনে দেয়া ভাষণে আবদুল মাহদি মন্ত্রিসভায় পরিবর্তন আনার জন্য তার সংসদীয় জোটের প্রতি অনুরোধ জানান। তিনি বলেন, এর মাধ্যমে জনগণের দাবি পূরণ করা সম্ভব হবে। পাশাপাশি দেশের সামগ্রিক পরিবর্তনে তার সরকারের প্রতিশ্রæতির কথা ঘোষণা করেছেন।
প্রধানমন্ত্রী আবদুল মাহদি বলেন বিক্ষোভকারীরা দুর্নীতির অবসান চেয়ে যে দাবি জানাচ্ছেন তা সঠিক এবং সরকারকে কাজ করতে দিলেই কেবল এই দাবি বাস্তবায়ন করা সম্ভব। এর আগে গতকাল প্রধানমন্ত্রী আব্দুল মাহদি জাতীয় সংলাপ অনুষ্ঠানের জন্য একটি বিবৃতি দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন