বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যাপক রদবদল আসছে আওয়ামী লীগে

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগের মেয়াদোত্তীর্ণ অঙ্গসংগঠন যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও শ্রমিক লীগের মধ্যে ব্যাপক রদবদল আসছে। কেন্দ্রীয় কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগরের সভাপতি-সাধারণ সম্পাদক পদে নতুনরা দায়িত্বে আসছেন। এই চারটি সংগঠনকে ঠেলে সাজাতে ইতোমধ্যে সম্মেলন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী ২০-২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই আওয়ামী লীগের তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় সম্মেলনের আগে সংগঠনগুলোর ঢাকা মহানগর শাখাগুলোরও সম্মেলন অনুষ্ঠিত হবে। দলীয় সূত্র মতে, আগামী ২ নভেম্বর কৃষক লীগ, ৯ নভেম্বর আওয়ামী যুবলীগ, ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ ও ২৩ নভেম্বর জাতীয় শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হবার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে তা চূড়ান্ত করা হবে।

সূত্রমতে, গত বুধবার রাতে গণভবনে কেন্দ্রীয় নেতাদের নিয়ে অনির্ধারিত বৈঠক করেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে দলকে পরিশুদ্ধ করার তাগিদ দেন তিনি। শেখ হাসিনা বলেন, দলে অনুপ্রবেশকারী, অপকর্মকারী, দুর্নীতিবাজ, চাঁদাবাজ, টেন্ডারবাজদের কারণে আমার দলের ত্যাগী ও পরীক্ষিত নেতা-কর্মীরা মার খাচ্ছে। এদের খুঁজে খুঁজে বের করে দিতে হবে। নেতাদের সতর্ক করে শেখ হাসিনা বলেন, কাউকে বাচানোর জন্য তদবির করতে আসবেন না। কোনো অস্ত্রবাজ-চাদাবাজকে শেল্টার দেবেন না। সবার আমলনামা আমার হাতে রয়েছে। সূত্র জানায়, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের সম্মেলনের পাশাপাশি জেলা, মহানগর ও উপজেলা সম্মেলন চলবে। দলকে আরও জনপ্রিয় ও শক্তিশালী করতে দুর্নীতিবাজ, চাদাবাজ ও অপকর্মকারীদের ছেঁটে ফেলা হবে। একই সঙ্গে বের করে দেওয়া হবে বিএনপি-জামায়াত থেকে অনুপ্রবেশকারীদেরও। ২০-২১ ডিসেম্বরের কেন্দ্রীয় সম্মেলনে ক্লিন ইমেজের পরীক্ষিত নেতারাই আসবেন আওয়ামী লীগের নেতৃত্বে।

জানা যায়, আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মধ্যে শক্তিশালী সংগঠন হচ্ছে যুবলীগ। গঠনতন্ত্র অনুযায়ী, তিন বছর পরপর যুবলীগের সম্মেলন হওয়ার কথা। সংগঠনটির সর্বশেষ সম্মেলন হয়েছে ২০১২ সালের ১৪ জুলাই। ২০১২ সালের ১১ জুলাই মোল্লা মো. আবু কাওছারকে সভাপতি ও পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের সর্বশেষ কমিটি হয়। ২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন হয়। আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন জাতীয় শ্রমিক লীগ। ২০১২ সালে এ সংগঠনের সম্মেলন হয়। সভাপতি শুক্কুর মাহমুদ ও সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলামের নেতৃত্বাধীন শ্রমিক লীগের বর্তমান কমিটির মেয়াদ পেরিয়েছে অনেক আগে।

এছাড়া যুবলীগের ঢাকা উত্তর ও দক্ষিণের কমিটি হয়েছিল ২০১২ সালে। সেচ্ছাসেবক লীগের মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন হয় ২০০৬ সালের ৩১মে। এছাড়া কৃষক লীগ ও শ্রমিক লীগের মহানগর শাখার মেয়াদ শেষ হয়েছে অনেক আগে।

সূত্র জানায়, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শীর্ষ দুইজনের সবাই পরিবর্তন হচ্ছেন। এর মধ্যে একজন পদোন্নতি পেয়ে সংগঠনে থাকতে পারেন। তবে ঢাকা মহানগর শাখার সকল সভাপতি ও সাধারণ সম্পাদক পরিবর্তন হবে। তাদের স্থলে অভিজ্ঞ ও সাংগঠনিক নেতাদের মূল্যায়ন করা হবে।
এদিকে বর্তমানে পদে আছেন এমন অনেক নেতার বিরুদ্ধে ক্যাসিনোতে জড়িত থাকার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে রিপোর্ট পাঠিয়েছে গোয়েন্দারা। যুবলীগ ও সেচ্ছাসেবক লীগের দুই মহানগরের নেতাদের নামে সরাসরি অভিযোগ রয়েছে। তাদের পদ না থাকার ব্যাপারে দলের নেতারা প্রায় নিশ্চিত। তাই এই দুই সংগঠনের ক্লিন ইমেজের নেতাদের দৌড়ঝাপ বেড়েছে।

এজন্য ৩০ নভেম্বরের মধ্যেই যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও জাতীয় শ্রমিক লীগের সম্মেলন করার নির্দেশ দিয়েছেন। এ প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ৩০ নভেম্বরের মধ্যেই যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও জাতীয় শ্রমিক লীগের সম্মেলন হবে। নেত্রীর সঙ্গে আলাপকালে যা বুঝেছি, তা হচ্ছে ক্লিন ইমেজ, উজ্জ্বল ভাবমূর্তি যার রয়েছে তারাই আওয়ামী লীগের বিভিন্ন কমিটিতে আসবেন।

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাড়াও জেলা-উপজেলা ও মহানগরের সম্মেলন ধারাবাহিকভাবে চলবে। আগামী তিন মাস আমরা সংগঠনকে ঢেলে সাজাতে চাই। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্দেশনা দিয়েছেন, আমরা সে মোতাবেক কাজ শুরু করেছি।

যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারণ করা সময়েই কংগ্রেস (সম্মেলন) করতে আমরা প্রস্তুত। সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ বলেন, একটি সংগঠনকে শক্তিশালী ও গতিশীল করতে হয় সম্মেলনের মাধ্যমে। এবারের সম্মেলনের মাধ্যমে শিক্ষিত, মেধাবী, সৎ ও জাতির পিতার আদর্শের তারুণ্য নেতৃত্বে প্রাধান্য পাবে বলে মনে করি।

কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, সংগঠনের সভাপতি মোতাহার হোসেন মোল্লা সাংগঠনিক কাজে বিদেশ সফরে আছেন। তিনি দেশে ফিরলেই আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করব। তার দিকনির্দেশনা নিয়েই আমরা সম্মেলনের প্রস্তুতি নেব। শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম বলেন, আমরা গত বছর সম্মেলনের প্রস্তুতি শুরু করেছি। আগেই কেন্দ্রীয় কমিটির মিটিং করে সম্মেলনের তারিখ নির্ধারণের জন্য আওয়ামী লীগের কাছে চিঠি দিয়েছিলাম। দল যখনই সময় নির্ধারণ করেছে, তখনই সম্মেলন করব।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Tati Osman ৫ অক্টোবর, ২০১৯, ১:২০ এএম says : 0
কয়লা ধুইলে ময়লা যায় না!
Total Reply(0)
Badsha Islam ৫ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 0
খুব ভালো উদ্যোগ গ্রহন করেছে আওয়ামীলীগ । আমরা চাই আওয়ামীলীগের দল শুদ্ধি অভিযান ভালো ভাবে পুরন হোক । যারা দলে প্রবেশের মাধ্যমে দলের বিরুদ্ধে কাজ করে সেসব নেতাকর্মীদের সনাক্ত করা হলে আওয়ামীলীগ আরো শক্তিশালী হয়ে উঠবে ।
Total Reply(0)
Akash Rohman ৫ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 0
আমরা জনগণ খুবই খুশি আওয়ামী লীগের কাউন্সিলের ঘোষণায়। আমরা জনগণ আশা রাখি আওয়ামী লীগের শুদ্ধি অভিযানে যে সব নেতাকর্মীরা থাকবে অনেক যোগ্য হবে ও দলকে সামনে আরো এগিয়ে নিয়ে যাবে।
Total Reply(0)
আরিফুল ইসলাম রিপন ৫ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
Good news
Total Reply(0)
Mamun Ur Rashid ৫ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
গোড়াতেই গলদ! শুদ্ধি হবে কি করে?
Total Reply(0)
Md. Sayed Hossain ৫ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
শুদ্ধি অভিযান চালানো হলে, স্যার দল তো থাকবে না। কারণ সবাই তো একই।
Total Reply(0)
Md Masud Rana ৫ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
কার্যকর না হলে বঙ্গবন্ধুর আওয়ামী লীগ শেষ হয়ে যাবে যাচ্ছে
Total Reply(0)
Alam Chowdhury ৫ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
রাজনৈতিক ঝাকুনিতে নতুন র্কমি সৃষ্টির প্রেরণা ও শক্তি যোগায়। শুভকামনা রহিল।
Total Reply(0)
Mohammed Mizan ৫ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
শুভ কামনা রইল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন