ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনে ইরানের সাইবার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১:২৫ পিএম

ইরানি হ্যাকাররা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনে সাইবার হামলা চালিয়েছে বলে জানা গেছে। হামলার সঙ্গে ইরানের সরকার জড়িত আছে বলে দাবি করা হয়েছে। তবে এ হামলা ব্যর্থ হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে প্রকাশ করা হয়।

শুক্রবার মাইক্রোসফট এক ব্লগ পোস্টে জানিয়েছে, বর্তমান ও সাবেক সরকারের কর্মকর্তা, বিশ্বরাজনীতি নিয়ে কাজ করা সাংবাদিক এবং যারা ইরানের বাইরে বসবাস করছেন তাদের লক্ষ্য করে সাইবার হামলা চালানো হয়েছে।

ট্রাম্পের প্রচারণা শিবিরের মুখপাত্র টিম মুর্তোফ জানিয়েছে, তাদের কাছে সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ার মতো কোনো ইঙ্গিত পরিলক্ষিত হয়নি।
প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের বøগে বলা হয়েছে, সম্প্রতি একটি গ্রুপ যাদের আমরা ফসফরাস নামে ডেকে থাকি; তাদের কিছু সাইবার কার্যক্রম আমাদের দৃষ্টিগোচর হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত আগস্ট ও সেপ্টেম্বরে বিশেষ ব্যবহারকারীদের ইমেইল অ্যাকাউন্ট শনাক্তের জন্য দুই হাজার ৭০০ বারেরও বেশি দফায় চেষ্টা চালিয়েছে ফসফরাস। পরবর্তীতে তারা ২৪১টি অ্যাকাউন্টে সাইবার হামলা চালায়।

ব্লগে বলা হয়, চারটি অ্যাকাউন্টের সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে। এ চারটি অ্যাকাউন্ট বর্তমান ও সাবেক মার্কিন সরকারের অফিসিয়াল কর্মকর্তাদের।
১৯ ডেমোক্রেটস ২০২০ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন চাইছেন। ইতিমধ্যে রিপাবলিকানরা ট্রাম্পের প্রতিযোগী প্রার্থীর নাম ঘোষণা করেছে।
মাইক্রোসফট ব্লগ পোস্ট নির্বাচনী ক্যাম্পেইনে ফসফরাস হামলাকারীদের শনাক্ত করতে পারেনি। তবে রয়টার্সকে একটি সূত্র জানায়, ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনে এ সাইবার হামলা করা হয়েছিল।

২০১৫ সালের জুনে ভিয়েনায় ইরানের সঙ্গে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) পরমাণু চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রæতি দেয় তেহরান।
ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এমন বাস্তবতায় ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের সম্পর্কে অস্থিরতা দেখা দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন