শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জিনপিংয়ের সফরের আগে ভারতের সামরিক মহড়া, আপত্তি জানাল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৬:০৪ পিএম

অরুণাচল প্রদেশে ভারতের চলমান ‘হিম-বিজয় সামরিক মহড়া’ নিয়ে তীব্র আপত্তি জানাল চীন। আগামী সপ্তাহে মোদি-শি জিনপিংয়ের অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। তার আগ মূহুর্তে ভারতের এমন মহড়ার আয়োজন করায় উদ্বেগ প্রকাশ করেছে চীন। বৃহষ্পতিবার ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখালের সাথে এক বৈঠকে এই আপত্তি জানান চীনা উপররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুই। তিনি এর আগে চীনের রাষ্ট্রদূত হিসেবে ভারতে নিযুক্ত ছিলেন। খবর টিওআই।

প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং ভারতকে বলেছে যে, এই সামরিক মহড়া সম্মেলন সফল হওয়ার জন্য উভয় পক্ষের আন্তরিক প্রচেষ্টার উপরে প্রভাব ফেলতে পারে। এ বিষয়ে ভারত জানিয়েছে, এই মহড়া নিয়ন্ত্রণ সীমানা (এলএসি) থেকে ১০০ কিলোমিটার ভেতরে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের সময়ের সাথে এর কোন সম্পর্ক নেই, কারণ এর পরিকল্পনা কয়েকমাস আগেই করা হয়েছিল। নাম প্রকাশ না করার শর্তে প্রকাশিত ভারতের এক শীর্ষ সরকারী সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠকটি যদিও এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি, তবে আপাতত তফসিলের মধ্যে রয়েছে, তিনি ১১ অক্টোবর দুপুরে চেন্নাইয়ে অবতরন করবেন। সে দিন সন্ধ্যায় তিনি মামল্লাপুরামের মন্দিরের শহরে ভ্রমণ করবেন এবং সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে রাতের খাবার খাবেন। এই অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন সম্ভবত খুবই সল্প সময়ের মধ্যেই শেষ হবে। কারণ, ভারতে জিনপিং ২৪ ঘন্টার বেশি অবস্থান করবেন বলে জানানো হয়েছে।

ভারতে লুও-গোখলে বৈঠকের বিষয়ে কোন পক্ষই আনুষ্ঠানিকভাবে কোন তথ্য জানায়নি। লুওয়ের এই সফরের বিষয়টি গত ৩ অক্টোবর নিশ্চিত করেছিল ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন