শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে দুই পর্যায়ে প্রায় এক হাজার নদী-খাল পুনঃখনন করা হবে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৭:৪২ পিএম

দেশের বন্যা মোকাবেলায় ৬৪ জেলার ৪৪৮টি নদী-খাল পুনঃ খননের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহদ ফারুক শামিম। পরবর্তিতে আরও ৫শ’ নদী-খাল খননের প্রকল্প হাতে নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এ উদ্যোগ বাস্তবায়ন হলে দেশে আগামীতে বন্যার প্রভাব কমবে। শনিবার নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশে অতিবৃষ্টির পানি আমাদের দেশের নদ-নদী হয়ে বঙ্গোপসাগরে যায়। কিন্তু নদী-খালের নাব্যতা না থাকায় ওই পানিতে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়। এ কারণে দেশের ৬৪ জেলার নদী-খালের নাব্যতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম দফায় ৪৪৮টি নদী-খাল খনন শেষে দ্বিতীয় দফায় আরও ৫শ’ নদী-খাল খননের উদ্যোগ নেয়া হবে বলে জানান পানি সম্পদ প্রতিমন্ত্রী। তিনি বলেন, চলতি বছর দেশের কয়েকটি জেলায় বন্যা ও নদী ভাঙ্গনের প্রকোপ দেখা দেয়ায় সেসব স্থানের ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। শরীয়তপুরের নড়িয়ায় নদী ভাঙ্গন পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে।

এর আগে নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে ২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত বেসরকারী উন্নয়ন সংস্থা আশায় কর্মরত সুবিধাবঞ্চিত ৬০জন মেধাবী সন্তানকে বৃত্তি প্রদান করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। বেসরকারী উন্নয়ন সংস্থা আশার উদ্যোগে প্রতিজনকে ১১ হাজার টাকা করে মোট ৬ লাখ ৬০ হাজার টাকার শিক্ষা বৃত্তি দেয়া হয়। অনুষ্ঠানে অন্যানের মধ্যে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এবং পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nadim ahmed ৫ অক্টোবর, ২০১৯, ৮:০৪ পিএম says : 0
Loot-pat AR notun dhanda.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন