বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব শিক্ষক দিবসে নেটিজেনদের শ্রদ্ধা

শাহেদ নুর | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৯:০৭ পিএম

আজ বিশ্ব শিক্ষক দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য- ‘শিক্ষার অধিকার মানে হচ্ছে উপযুক্ত শিক্ষক পাওয়ার অধিকার’। বিশ্বের শিক্ষকদের অবদান স্বীকার, তাদের মূল্যায়ন এবং এগিয়ে নেয়াসহ শিক্ষক ও শিক্ষণ প্রক্রিয়ায় চিহ্নিত সমস্যা সমাধানের লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতি বছর ৫ অক্টোবর এ দিবসটি উদযাপিত হয়। সংস্থাটির সদস্যভুক্ত ১০০ দেশে ৪০১টি শিক্ষক সংগঠনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও দিবসটি পালন করছে নেটিজেনরা। জানাচ্ছে শিক্ষকদের প্রতি তাদের শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতার কথা কথা।

শিশু সাহিত্যিক হুমায়ন কবির ঢালী তার ফেইসবুকে লিখেন, ‘শিক্ষক দিবসে সকল সৎ শিক্ষকের প্রতি শ্রদ্ধা।’

“শিক্ষক মানুষ গড়ার কারিগর! ‘কহিলেন, আমি ভয় করি না’ক, যায় যাবে শির টুটি, শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার ...... আজ হতে চির-উন্নত হল শিক্ষাগুরুর শির, ....।’ ঠিক মনে হয় সেদিন থেকেই শিক্ষাগুরুর শির চির উন্নত হয়েছিল। সারাজীবন থাকুক এমন চির উন্নত শির। আজ এই শিক্ষক দিবসে আমার প্রতিজন গুরুকে জানাই বিনম্র শ্রদ্ধা, কুর্নিশ, সালাম এবং অফুরন্ত ভালবাসা।” - লিখেছেন আফসার আহমেদ।

নিজের শিক্ষকের ছবি শেয়ার করে এমডি সোলায়মান ক্যাপশন দেন, ‘বিনম্র শ্রদ্ধা জানাই আমার ছোটবেলার শিক্ষকসহ পৃথিবীর সকল শিক্ষকদেরকে। যাদের অক্লান্ত পরিশ্রমের কারণে আজকের আমরা হতে পেরেছি।’

‘আজকে আমি সব বুঝি ভুল করেছি কত? তখন তো কেউ বুঝি নি স্যারের বুকের ক্ষত, দেখেছিলাম তাঁর দু’চোখে স্নেহের মহা সাগর যা চেয়েছি তাই পেয়েছি, স্বার্থপরের মত। আজকে আমার এই পৃথিবীর অনেক কিছু চেনা ব্লাকবোর্ডের ঐ কালো আকাশ আমায় এনে দেনা, এনে দেনা বয়সটা সেই ছয়/সাত, হয়ত তবে ফিরে পেতাম স্যারের কোমল হাত... ভালো থাকুক সকল শিক্ষকেরা, যাদের কারণে জাতি আজ সভ্যতার ধারপ্রান্তে, শুভ কামনা রইল সকল শিক্ষককুলের প্রতি...!’ - লিখেছেন শান্ত রহমান।

জীবন রানা মালেক লিখেন, ‘শ্রদ্ধা ও ভালোবাসা রইলো সকল নিষ্ঠাবান শিক্ষক-শিক্ষিকাদের প্রতি।’

‘আজ শিক্ষক দিবসে মানুষ গড়ার কারিগর যারা আমাদের শিক্ষাগুরু তাদের সকলকে জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা।’ - টুইটারে লিখেন জাকির হোসাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন