ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

মিরাজের ৭ উইকেটের পর মুমিনুলের সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

শ্রীলঙ্কা সফরে গিয়ে চার দিনের আন অফিশিয়াল টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ম্যারাথন বোলিং করেছিলেন মেহেদী হাসান মিরাজ। ৪৬.১ ওভার বল করে তুলে নিয়েছিলেন ৫ উইকেট। সিরিজের দ্বিতীয় ও শেষ আন অফিশিয়াল টেস্টেও ম্যারাথন বোলিং করলেন বাংলাদেশ ‘এ’ দলের এ অফ স্পিনার। এবার ৩৭ ওভার বল করলেও কার্যকারিতা ছিল আরও বেশি। ৭ উইকেট পেয়েছেন মিরাজ। পরে ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন মুমিনুল হক। তার সেঞ্চুরিতে লিড নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে সংগ্রহ ৬ উইকেটে ২৮৩ রান। নুরুল হাসান সোহান ৩৫ ও মিরাজ ৬ রানে ব্যাট করছেন।

হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ৭৪ ওভারে ৫ উইকেটে ২২৩ রানে প্রথম দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা ‘এ’ দল। ৩১ ওভার বল করে ৩ উইকেট নিয়েছিলেন মিরাজ। গতকাল মাত্র ১৬.২ ওভার টিকেছে স্বাগতিকেরা। দ্বিতীয় দিনে নিজের পঞ্চম ওভারে তিন বলের ব্যবধানে দুই উইকেট নিয়ে লঙ্কান ব্যাটিং অর্ডারের ‘লেজ’ বের করে এনেছিলেন মিরাজ। নিজের পরের ওভারে আবার ঘটিয়েছেন একই কান্ড- আবারও তিন বলের ব্যবধানে শিকার করেন ২ উইকেট। দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা ‘এ’ দলের পতন হওয়া ৫ উইকেটের ৪টি মিরাজের, বাকি ১টি উইকেট সালাউদ্দিন শাকিলের।

নিজেদের প্রথম ইনিংসে মোট ৯০.২ ওভার ব্যাট করে ২৬৮ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা ‘এ’ দল। এর মধ্যে মিরাজ একাই এক-তৃতীয়াংশের বেশি ওভার বল করেছেন। সব মিলিয়ে তাঁর বোলিং ফিগার ৩৭-১৪-৮৪-৭। পেসার এবাদতের শিকার ২ উইকেট।

তবে ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১ রান করে মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হয়ে যান জহুরুল ইসলাম। ৯ রান করে কট বিহাইন্ড হন নাজমুল হোসেন শান্ত। সাদমান ইসলাম ও মুমিনুলের ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। ৮ চার ও এক ছক্কায় ১০৪ বলে ৭৭ রান করা সাদমানকে ফিরিয়ে ১৫৪ রানের জুটি ভাঙেন প্রবাথ জয়াসুরিয়া।

থিতু হয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। ছয় নম্বরে নেমে ব্যর্থ এনামুল হক। এর পরই সোহানের সঙ্গে ৪০ রানের জুটিতে দলকে লিড এনে দেন মুমিনুল। সকালে নতুন বলে বাংলাদেশকে ভোগানো সিরাজ বিদায় করেন অধিনায়ককে মুমিনুলকে। ১৯০ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১১৭ রান করে ফিরেন বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। দিনের বাকি সময়টা নিরাপদে কাটিয়ে দেন সোহান ও মিরাজ।

জাতীয় দলের কয়েকজন ক্রিকেটারকে ছন্দে ফেরাতে ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে পাঠিয়েছে টিম ম্যানেজমেন্ট। মিরাজকে এ ভাবনা থেকেই পাঠানো হয়েছে শ্রীলঙ্কায়। চার দিনের ম্যাচ শেষে তিনটি আন অফিশিয়াল ওয়ানডেও খেলবে বাংলাদেশ ‘এ’ দল।

সং ক্ষি প্ত স্কো র
শ্রীলঙ্কা ‘এ’ দল ১ম ইনিংস : (আগের দিন ২২৩/৫) ৯০.২ ওভারে ২৬৮ (আসালঙ্কা ৪৪, উদারা ২০, নিশান ০, জয়াসুরিয়া ০, সিরাজ ০, ফার্নান্দো ০*; ইবাদত ২৩-৭-৬২-২, শাকিল ১৭.২-২-৬০-১, মিরাজ ৩৭-১৪-৮৪-৭, রিশাদ ১৩-০-৫৬-০)।
বাংলাদেশ ‘এ’ দল ১ম ইনিংস : ৬৭ ওভারে ২৮৩/৬ (জহুরুল ১, সাদমান ৭৭, শান্ত ৯, মুমিনুল ১১৭, মিঠুন ২১, এনামুল ৮, সোহান ৩৫*, মিরাজ ৬*; ফার্নান্দো ১১-৩-৩৭-১, সিরাজ ১৮-৬-৫৬-৩, নিশান ৭-০-৪১-০, প্রিয়াঞ্জন ৪-০-২২-০, জয়াসুরিয়া ২৩-১-৮৭-২, আসালঙ্কা ৩-০-১৯-০, মেন্ডিস ১-০-১৫-০)। দ্বিতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন