শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্দোলন নিরসনে ইরাক সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান আরব লিগের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:৪৭ পিএম

ইরাকে চলমান সরকারবিরোধী বিক্ষোভ থামাতে দেশটির সরকারকে ভূমিকা নেয়ার আহ্বান জানিয়েছে আরব লিগ। গতকাল শনিবার (৫ অক্টোবর) তারা সংলাপের মাধ্যমে এ বিক্ষোভের কারণ ও সমাধানের ব্যাপার আহ্বান জানান।
আরব লিগ এক বিবৃতিতে জানায়, আামরা আশা করছি ইরাক সরকার পরিস্থিতি শান্ত করতে উদ্যোগ নেবে। ইরাকের প্রতি সমর্থন জানিয়ে তারা বলেন, চলমান সংকট নিরসনে এবং দেশে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে সব পদক্ষেপেই তারা সঙ্গে থাকবেন।
বেকারত্ব, নিম্নমানের সরকারি পরিষেবা ও সীমাহীন দুর্নীতির অভিযোগে ১ সেপ্টেম্বর ওই বিক্ষোভ শুরু হয়। শুক্রবার আন্দোলনকারীদের সব দাবি মেনে নেয়া এবং শনিবার বাগদাদে কারফিউ প্রত্যাহারের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বাগদাদের বাইরে অন্যান্য অঞ্চল থেকে কারফিউ প্রত্যাহার করা হবে কিনা, তা স্পষ্ট নয়। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কারফিউ প্রত্যাহার করা হলেও আন্দোলনের মূল কেন্দ্রস্থলে প্রবেশে বাধা দিয়েছে দাঙ্গা পুলিশ।
এদিকে বিক্ষোভকারীরা সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত এ আন্দোলনে অন্তত ১০০ জন নিহত ও ২০০০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন