ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বাংলায় মোদির টুইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ৫:১৪ পিএম

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অসাধারণ একটি আলোচনা হয়েছে। আমরা ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে পর্যালোচনা করেছি।’- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। শনিবার নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই শীর্ষ নেতার এ বৈঠক হয়। বৈঠক শেষে বাংলা ভাষাতে নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে থেকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এসব কথা বলেছেন।

বহুল আলোচিত এ বৈঠকে দুই দেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক সই হয়েছে। চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার, ফেনী নদীর ১ দশমিক ৮ কিউসেক পানি ব্যবহার, ঢাকা -হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় এবং সংস্কৃতি বিনিময়ে সমঝোতা হয়।

এছাড়া যুব ও ক্রীড়া উন্নয়ন এবং উপকূলীয় নিরাপত্তায় বিষয়েও দুটি সমঝোতা স্মারক সই হয়। চুক্তি সই হয় লাইন অব ক্রেডিট বিষয়েও। পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের ৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মোদি-হাসিনা। যৌথ বিবৃতিতে দুই দেশের সম্পর্ক বিশ্ব দরবারে দৃষ্টান্ত বলে আখ্যা দেন উভয় নেতা।

তবে আবারো থমকে গেছে তিস্তা চুক্তি। তিস্তার পানিবণ্টন আলাপ ছাড়াই শেষ হয় মোদি-হাসিনা বৈঠক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ৬ অক্টোবর, ২০১৯, ৯:০৮ পিএম says : 0
ভারত বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্র আর নরেন্দ্র মোদি হচ্ছেন সেই ক্ষমতাধর রাষ্ট্রের দ্বিতীয় বারের মত ক্ষমতাধর প্রধানমন্ত্রী। কাজেই তিনি যখন তাঁর নিজ পাতায় একান্ত ভাবে কিছু লিখেন সেটাকে সেই দেশের আইনের চেয়েও মূল্যবান কথা হিসাবে নেয়া হয়। এনারা নিজ পাতায় কোন কূটনীতির বালাই না রেখে নিজের একান্ত মনের কথাই লিখে থাকেন সেজন্যেই নিজ পাতায় লিখাটাকে আমরা অত্যান্ত সম্মান ও অতি মূল্যবান মনে করে থাকি। এবার আমাদের প্রধানমন্ত্রী যার ভাষা বাংলা তাই মোদী জী তাঁর নিজ ভাষা হিন্দীতে না লিখে বাংলা ভাষায় তাঁর জীবনের প্রথম টুইট করলেন এটা অবশ্যই প্রশংসার ও আমাদের বাংলাভাষীদের জন্যে সম্মানের বিষয়। এই অর্জনের জন্যে আমি আবারো নেত্রী হাসিনাকে জানাই ‘৭১ আমাদের উপার্জিত লাল সবুজের সালাম।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন