শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসায় নোবেল পেলেন তিনজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ৮:১৮ পিএম

আজ থেকে শুরু হয়েছে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা। এবার নোবেল পুরস্কারের জন্য ২২৩ জন এবং ৭৮টি প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে। শুরুতেই চিকিৎসা ক্ষেত্রে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি এবার সম্মিলিতভাবে পেয়েছেন তিনজন। তারা হলেন- উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‍্যাটক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা।

নোবেল প্রাইজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া এক পোস্টে জানানো হয়, শরীরের কোষগুলো অক্সিজেনের সহজলভ্যতার বিষয়টি কীভাবে গ্রহণ করে এবং খাপ খায় তা নিয়ে গবেষণার জন্যই তিনজনকে সম্মিলিতভাবে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, বুধবার (৯ অক্টোবর) বিকাল পৌনে চারটায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, যথাক্রমে পরদিন বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকাল পাঁচটায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং সর্বশেষ শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

প্রতিবারের মতো অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে জানানো হয় না। তবে এবার সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও ইতোমধ্যে জানানো হয়েছে, যা নোবেল পুরস্কার প্রদানের ইতিহাসে প্রথম। গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছিল সুইডিশ একাডেমি। পরবর্তীতে যার পক্ষে যুক্তি দেখানো হয়েছিল, ‘মাত্রাতিরিক্ত দুর্বল একাডেমি এবং বহির্বিশ্বে একাডেমি অতিমাত্রায় বিশ্বাসযোগ্যতা হারানোর কারণে নোবেল কমিটি সিদ্ধান্তটি নিয়েছে।’

বিশ্লেষকদের মতে, ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বাছাইয়ের কাজ অনেক দূর আগালেও শেষ পর্যন্ত পুরস্কারটি আর দেওয়া হয়নি। যে কারণে চলতি বছর একই সঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

প্রধানত রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, পদার্থবিজ্ঞান, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান এবং কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন সুইডেন এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি বিশ্বের সবচেয়ে দামি ও সম্মানজনক পুরস্কারটি দিয়ে থাকে। আলফ্রেড নোবেলের উইলে এই পুরস্কারগুলোর কথা উল্লেখ থাকলেও তখন অর্থনীতিতে পুরস্কার প্রদানের বিষয়টি বলা হয়নি। ১৯৬৮ সালে দ্য ব্যাংক অব সুইডেনের বিশেষ সিদ্ধান্ত অনুযায়ী অর্থনীতিতে পুরস্কারটি প্রদানের কথা ঘোষণা করা হয়। যেহেতু অর্থনীতির পুরস্কারটি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো প্রায় একই সময়ে ঘোষণা ও প্রদান করা হয়। তাছাড়া এর আর্থিক পরিমাণও অন্য পুরস্কারগুলোর মতোই সমান; বর্তমানে তাই এটি নোবেল পুরস্কারের মতোই সম্মানজনক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন