ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

‘নোবিপ্রবি দেশের সীমানা পেরিয়ে বিদেশেও পরিচিতি লাভ করেছে’

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:৪২ এএম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) দেশের সীমানা প্রেরিয়ে এখন বিদেশেও ব্যাপক পরিচিতি লাভ করেছে। ভিসি প্রফেসর ড. মো. দিদার-উল-আলম এর সুন্দর প্রশাসনিক ব্যবস্থাপনার মধ্যদিয়ে একাডেমিক ও ভৌত অবকাঠামোসহ সর্বাঙ্গীন কর্মযজ্ঞ অত্যন্ত সু-শৃঙ্খলভাবে চলছে।

বিগত ১৬ জুন ২০১৯ বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন তিনি। যোগদান প্রাক্কালে বক্তৃতায় তিনি বলেন, প্রেসিডেন্ট আমাকে নিয়োগ দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের বাংলাদেশ গড়ার নিমিত্তে শিক্ষা প্রতিষ্ঠানে গণতন্ত্র ভিত্তিক শিক্ষার ওপর গুরুত্ব দেব। বিশ্ববিদ্যালয় দিবসের এদিনে ভিসি কণ্ঠে ঐক্যতান মিলিয়ে নোবিপ্রবি পরিবারের সংশ্লিষ্ট সকলের প্রত্যয় হোক প্রাণের এ বিশ্ববিদ্যালয়টিকে উন্নত ও আধুনিক, বিশ্ব র‌্যাকিংয়ে উচ্চতর আসনে অধিষ্ঠিত করতে সবাই সচেষ্ট হবো। সর্বোপরি জ্ঞান, বিজ্ঞান, সংস্কৃতি ও প্রযুক্তি সবক্ষেত্রেই বিগত দিনগুলোর অমূল্য ঐতিহ্যকে সামনে নিয়ে আগামীর উন্নত বাংলাদেশ গড়ে তোলার শপথই হোক অঙ্গীকার।

২০০৬ সালে একশ’ এক একর ভূমিতে স্থাপিত মাত্র ৪টি নতুন বিভাগ, ১৩ জন শিক্ষক ও ১৮০ জন শিক্ষার্থীকে সাথী করে বিশ্ববিদ্যালয়টি তার পথচলা শুরু করে। মাত্র ১৩ জন প্রভাষক নিয়ে চালু হওয়া বিশ্ববিদ্যালয়টিতে এখন মোট শিক্ষক ৩৫১ জন। অর্ধশতাধিক বিদেশের উন্নত বিশ্ববিদ্যালয় হতে এমফিল, পিএইচডি ডিগ্রিধারী। ৬টি অনুষদ ও ২টি ইনস্টিটিউটের অধীন প্রায় ৭৩০১ শিক্ষার্থী এখন গর্বিত নোবিপ্রবিয়ান। বিশ্বের ভালো র‌্যাকিংয়ের বিশ্ববিদ্যালসমূহে অধ্যায়নের সুযোগ পায় সে বিবেচনায় এশিয়া এবং ইউরোপের ৭টি উন্নত ও আধুনিক বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ‘শিক্ষা সহযোগীতা’ চুক্তি সম্পাদিত হয়েছে। দরিদ্র শিক্ষার্থীদের মাঝে ‘বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি’ ও বিশ^বিদ্যালয়ের কর্মচারীদের মাঝে ত্রিশ লাখ টাকার ‘বঙ্গবন্ধু সহায়তা ফা-’ ঘোষণা করা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গবেষণা কার্যক্রমের কলেবর বৃদ্ধি করতে ২০১৮-১৯ অর্থবছরে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করে ৭৭ লাখ টাকা করা হয়, এছাড়া বাজেটে বৈজ্ঞানিক ও ল্যাব যন্ত্রপাতি ক্রয়ে বরাদ্দ দেয়া হয়েছে ১২ কোটি টাকা। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের গবেষণার জন্য ২৬ লাখ টাকার চেক প্রদান করা হয়েছে। গত তিন বছরে ২১০টি মৌলিক গবেষণা সৃষ্টি করতে সক্ষম হন। নোবিপ্রবি গ্রন্থাগারে প্রায় ১৬ হাজার বই, ৪৪৬ জার্নাল, ১৩ হাজার ২৯৩ ইলেকট্রনিক বই, ২ লাখ ৫০ হাজার কৃষিভিত্তিক আর্টিকেল, সাড়ে ৩ হাজার প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ক ইলেক্ট্রনিক জার্নাল সন্নিবেশ করা হয়েছে।

ইতোমধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, ভাষা শহীদ আব্দুস সালাম হল, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক স্পিকার আবদুল মালেক উকিল হল এবং হযরত বিবি খাদিজা হল। শিক্ষক-কর্মকর্তাদের জন্য ৮০টি ফ্ল্যাট সমৃদ্ধ ১০তলা টাওয়ার নির্মাণ কাজ চলমান রয়েছে। নির্মাণ করা হচ্ছে তিনতলা বিশিষ্ট মেডিকেল সেন্টার।

সরকারের ২১০০ সাল নাগাদ বাস্তবায়নযোগ্য ‘ডেল্টা প্ল্যান’এ দেশের সম্পদ ও সম্ভাবনাকে কাজে লাগাবার জন্য উপকূলের ৭৭৮ একর জমির উপর ‘দেশরতœ শেখ হাসিনা সমুদ্র বিজ্ঞান ও সমুদ্র সম্পদ ব্যবস্থাপনা ইনস্টিটিউট’ বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় পরিকল্পনা নিয়েছে। আইসিটি মন্ত্রণালয়ের অর্থায়নে আগামীতে বিশ্ববিদ্যালয়ে তৈরি হবে বিজনেস ইনকিউবেটর সমৃদ্ধ পূর্ণাঙ্গ হাইটেক পার্ক। আশার কথা বর্তমানে মূল ক্যাম্পাসের সঙ্গে আরো ১০২ একর এবং নতুন প্রল্পের জন্য ৪৬১ একর ভূমি অধিগ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন