ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজনীতিতে ফেরার ঘোষণা মোশাররফের, বললেন কাশ্মির পাকিস্তানের রক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ২:০৪ পিএম

আবারও রাজনীতিতে ফেরার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি ও সাবেক সেনাপ্রধান পারভেজ মোশাররফ। গতকাল সোমবার (৭ অক্টোবর) রাজনীতিতে ফেরার ঘোষণা দিয়েই কথা বলেছেন কাশ্মির নিয়ে। তিনি বলেন, কাশ্মির পাকিস্তানের রক্ত।
গতকাল সোমবার (৭ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর এই প্রথম এ ব্যাপারে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি।
তিনি বলেন, কাশ্মীর পাকিস্তানের রক্তে মিশে আছে। আমরা আমাদের কাশ্মীরি ভাইদের পাশে সবসময় আছি। ২০ বছর আগের কারগিল যুদ্ধের কথা উল্লেখ করে মোশাররফ বলেন, ইসলামাবাদ শান্তির প্রস্তাব দিলেও দিল্লি বারবার উল্টো হুমকি দিচ্ছে। তবে, পাকিস্তানের শান্তি প্রত্যাশাকে তাদের দুর্বলতা মনে করা উচিত হবে না।
১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেসময়কার প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। গত ২০১৩ সাল থেকে বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়েছেন তিনি। একই বছর ৫ এপ্রিল তার ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০১৬ সালের মার্চে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই দুবাইয়ের উদ্দেশে পাকিস্তান ছাড়েন মোশাররফ। স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত বছর রাজনীতি থেকেও সরে দাঁড়ান তিনি।
পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্বাস্থ্যের উন্নতি হলে শিগগিরই রাজনীতিতে সক্রিয় হওয়ার পরিকল্পনা রয়েছে ‘অল পাকিস্তান মুসলিম লীগ’ (এপিএমএল)-এর চেয়ারম্যানের।
১৯৯৯ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন মোশাররফ। পরবর্তীতে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ও ‘লাল মসজিদ’ হত্যাকান্ডে জড়িত সন্দেহে পলাতক আসামি ঘোষণা করা হয় ৭৬ বছর বয়সী এ নেতাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
alim ৮ অক্টোবর, ২০১৯, ৪:২২ পিএম says : 0
tui politics theke dure thak.
Total Reply(0)
Mohamed Badar ৮ অক্টোবর, ২০১৯, ৯:০৮ পিএম says : 0
Mosharraf was a fit for President for Pakistan.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন