শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এই প্রথম পাওয়া গেল হীরার মধ্যে হীরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ৫:৫৬ পিএম

হীরার দর্শন পাওয়াই অনেকের কাছে ভাগ্যের ব্যাপার। কিন্তু এ বার যে হীরা রাশিয়ায় আবিষ্কার হল, সে রকম বিশ্বের কেউ কখনও দেখেননি। খোঁজ মিলল একটি হীরার মধ্যে আর একটি হীরার, ভিতরের হীরাটি একদম আলগা ভাবে রয়েছে, নড়াচড়া করছে।

রাশিয়ার সরকারি খনন সংস্থা অ্যালরোসা পিজেএসসি শুক্রবার জানিয়েছে, হীরাটি সাইবেরিয়ার একটি খনি থেকে উত্তোলন করা হয়েছে। অ্যালরোসা দাবি করেছে, হীরাটির বয়স ৮০ কোটি বছরের বেশি হতে পারে।

রাশিয়ার মাত্রিওস্কা পুতুলের নামে এর নাম রাখা হয়ছে। আসলে এই পুতুলগুলি এমন ভাবে তৈরি করা হয়, যাতে একটি বড় পুতুলের ভেতর আর একটি ছোট পুতুল সুন্দর ভাবে ঢুকে যায়। ভিতরের পুতুলটির মধ্যে থাকে তার থেকে আরও একটি ছোট পুতুল, তার ভিতর আরও একটি। এই ভাবে একটা বড় পুতুলের ভেতরে একে একে সাতটা ছোট পুতুলও থাকতে পারে। এখানে অবশ্য একটা হীরার ভিতরে আর একটি হীরাই পাওয়া গেছে। হীরাটির মোট ওজন ০.৬২ ক্যারেট। তার মধ্যে ভিতরের হীরাটির ওজন ০.০২ ক্যারেট। হীরাটি সাইবেরিয়া অঞ্চলের ইয়াকুতিয়ার নাইরবা খনি থেকে মিলেছে।

হীরাটি আবিষ্কার হওয়ার পর হীরা বিশেষজ্ঞরা সেটিকে নানা ভাবে পরীক্ষা করেন। হীরাটি এক্স-রে সহ নানা পদ্ধতিতে দেখা হয়। পরীক্ষা করার পর বিশেষজ্ঞরা একটি তত্ত্বে উপনিত হয়েছেন। তারা মনে করেছেন, প্রথমে ভিতরের ছোট হীরাটি তৈরি হয়, পরবর্তী কালে বাইরের হীরাটি তার চারদিকে গঠন হয়ে যায়। তবে দু’টি হীরার মাঝে কী ভাবে বাতাস রয়ে গেল সেটি নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মাত্রিওস্কা হীরাটি মার্কিন যুক্তরাষ্ট্রের জেমোলজিক্যাল ইনস্টিটিউটে আরও পরীক্ষা নিরীক্ষার জন্য পাঠানো হবে বলে জানিয়েছেন অ্যালরোসা কর্তৃপক্ষ। সূত্র: ইউকে মিরর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন