শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাজারের ইলিশ মজুদাগারে

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে। সরকারের এই সিদ্ধান্তকে পুঁজি করে আড়তদার ও মজুদদাররা বাজার থেকে ইলিশ কিনে সব হিমাগারে মজুদ করে ফেলেছে। যার ফলে সপ্তাহকাল ধরে বাজারে ইলিশের সঙ্কট দেখা দিয়েছে।
সঙ্কটকে পুঁজি করে জনগণের পকেট থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে মুনাফাখোর ইলিশ ব্যবসায়ীরা। বাজারে ইলিশের ছিলা পড়েছে। সমাজের ভাগ্যবানরা হুমরি খেয়ে পড়েছে ইলিশ কেনার জন্য। আর এই সুযোগে ৩০০ টাকা কেজির ইলিশ বিক্রি হয়েছে ৫০০ টাকায় এবং ৪০০ টাকা কেজির ইলিশ বিক্রি হয়েছে ৬০০ টাকায় আর ৬০০ টাকা কেজির ইলিশ বিক্রি হয়েছে ১০০০ টাকা কেজি দরে। গতকাল মঙ্গলবার নরসিংদী জেলা শহরের বড়বাজারসহ বিভিন্ন বাজারে ইলিশ মাছ বেচাকেনায় এই অসঙ্গতি দেখা গিয়েছে।

জানা গেছে প্রতিবছরই অক্টোবর মাসে সরকার নির্ধারিত কিছুদিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করে। সরকারি সিদ্ধান্তকে পুঁজি করে ইলিশ ব্যবসায়ীরা প্রতিবছরই ইলিশের দাম দ্বিগুণ বাড়িয়ে দেয়। এ বছরও এর কোন ব্যতিক্রম ঘটেনি। ইলিশের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। আগে ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ কেনা যেত ২০০ থেকে আড়াইশো টাকায়। কিন্তু গত সপ্তাহকাল ধরে ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ বিক্রি হচ্ছে ৪০০ থেকে সাড়ে ৪০০ টাকায়। ৮০০ গ্রাম থেকে ১০০ গ্রাম ওজনের একটি ইলিশ বিক্রি হয়েছে ১২০০ থেকে ১৩০০ টাকায়। অন্যান্য বছরের তুলনায় এ বছর ইলিশের দাম বেশি ছিল। বছরের শুরুতে জাটকার চেয়ে কিছু বড় আকৃতির ইলিশের সরবরাহ ছিল বাজারে। বিক্রি হয়েছে ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা কেজি দরে। যার ফলে সাধারণ মানুষ প্রথম প্রথম কিছু ইলিশের স্বাদ পেয়েছে। যখন সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে ৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা বন্ধ থাকবে। সেই থেকেই ইলিশের দাম বাড়তে শুরু করে। আর এর প্রধান কারণ হচ্ছে আড়তদার মজুতদারদের মজুদাগারে ইলিশের মজুদ গড়ে তোলা। আড়তদার ও মজুদদাররা প্রতি বছর তাদের মজুদ থেকে ইলিশ বিক্রি করে শুটকী ব্যবসায়ীদের কাছে। শুটকি ব্যবসায়ীরা এসব ইলিশ কিনে নিয়ে লবণ দিয়ে বিক্রি করে এক থেকে দেড় হাজার টাকা কেজি দরে। এভাবেই বছরের পর বছর ধরে ইলিশের ব্যবসা ঘুরপাক খাচ্ছে আড়তদার মজুদদারর ও এবং শুঁটকি ব্যবসায়ীদের মধ্যে। সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে ইলিশের স্বাদ থেকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মাসুম ৯ অক্টোবর, ২০১৯, ৩:১০ এএম says : 0
দাম সাধারণ মানুষের ধরা ছোঁযার বাইরে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন