ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সামরিক সম্পর্ক জোরদার
করবে চীন ও পাকিস্তান
চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান শু কিলিয়াং মঙ্গলবার বলেছেন যে তার দেশ চীন ও পাকিস্তান এবং দুই সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরো এগিয়ে নেবে। বেইজিং সফররত পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সঙ্গে এক বৈঠকে শু এই মন্তব্য করেন। তিনি বলেন, আন্তর্জাতিক দৃশ্যপটে যেকোন পরিবর্তন আসুক না কেন দুই দেশের বন্ধুত্ব অটুট ও প্রস্তর-কঠিন অবস্থায় থাকবে। দুই দেশের নেতারা যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হয়েছেন চীন সেগুলো বাস্তবায়ন করবে উল্লেখ করে শু বলেন, পাকিস্তানের সঙ্গে চীন বিভিন্ন ক্ষেত্রে বিচক্ষণ সহযোগিতা আরো জোরদার এবং ঐক্যবদ্ধভাবে ঝুঁকি ও চ্যালেঞ্জ মোকাবেলা করবে। পিপলস রিপাবলিক অব চায়নার ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অভিন্দন জানান জেনারেল বাজওয়া। তিনি বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার সুরক্ষায় চীনের সেনাবাহিনীর সঙ্গে কৌশলগত যোগাযোগ ও বিচক্ষণ সহযোগিতা জোরদার করতে চায় পাকিস্তান সেনাবাহিনী। এসএএম।

সুযোগ দেয়া হবে না
মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি বলেছেন, তার সরকার দেশে ‘বিশৃংখলা’ ছড়ানোর সুযোগ দেবে না। প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে বিক্ষোভ হওয়ার পর তিনি এ কথা বললেন। মঙ্গলবার মাদবৌলি আরো বলেন, ‘মিসরের জনগণ তাদের দেশে আবারো বিশৃংখলাপূর্ণ পরিস্থিতি মেনে নেবে না। তিনি পরোক্ষভাবে ২০১১ সালের আন্দোলনের কথা উল্লেখ করেন যে আন্দোলনে দীর্ঘ দিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন। স্পেনে নির্বাসিত এক ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির ব্যাপারে প্রেসিডেন্ট ও সামরিক বাহিনীকে অভিযুক্ত করার পর এ অস্বাভাবিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। রয়টার্স।

প্যারোলে মুক্তি দাবি
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে ২৬ শিশুকে জীবন্ত করব দেয়া এক ছিনতাইকারী প্যারোলে মুক্তি চেয়েছেন আদালতের কাছে। ১৯৭৬ সালে এই নৃশংস কা- ঘটিয়েছিলেন ফ্রেডেরিক উড ও তার দুই ভাই। শাস্তিস্বরূপ তাদের সবাইকে যাবজ্জীবন কারাদ- দেয় সেদেশের আদালত। ৬৭ বছর বয়স্ক উড মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার আদালতে প্যারোলে মুক্তির জন্য আবেদন করেছেন। ডার্টি হ্যারি নামক ১৯৭১ সালে মুক্তি পাওয়া একটি সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে উড এই জঘন্য কা- ঘটিয়েছিলেন বলে জানা যায়। তাকে সেসময় এ কাজে সহযোগিতা করেছিলেন তার ভাই রিচার্ড ও জেমস স্কনফেল্ড। তারা সিনেমার কাহিনীকে অনুকরণ করে প্রথমে ক্যালিফোর্নিয়ার ডেইরিল্যান্ড ইলিমেন্টারি স্কুলের একটি বাস ছিনতাই করেন। হেরাল্ড সান।

১০৭০ শিক্ষক বরখাস্ত
মিসরে নিষিদ্ধ সংঠন মুসলিম ব্রাদারহুডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দেশজুড়ে ১ হাজার ৭০ জনের বেশি শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটির শিক্ষামন্ত্রী তারেক শওকি। তিনি বলেন, মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার কারণে ওই শিক্ষকদের বরখাস্ত করা হয়েছে। তিনি ওই শিক্ষকদের ‘কাজ করার অযোগ্য’ হিসেবে বর্ণনা করেন। এছাড়া মিসরের স্কুলগুলো থেকে ‘ধ্বংসাত্মক’ ও ‘রাজনৈতিকভাবে চরমপন্থি দৃষ্টিভঙ্গি’ দূর করার খাতিরে তাদের বিরুদ্ধে তদন্ত চালু করার প্রতিশ্রুতি দেন। দ্য মিডল ইস্ট মনিটর।

পঞ্চাশ বছর পর
জলবায়ুর পরিবর্তনের কারণে মধ্যপ্রাচ্যের কিছু অংশ ২০৫০ সালের পর জনবসতিহীন হয়ে যেতে পারে। তাপমাত্রা বৃদ্ধির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত একটি দেশ হচ্ছে জর্দান। সেখানে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। পডড সী সংকুচিত হচ্ছে, অনেক বাড়িতে সপ্তাহে মাত্র কয়েক ঘন্টা করে পানি থাকে। জর্দান কি ভবিষ্যতে পানিশূন্য হয়ে যাবে? ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন