ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ ব্যবস্থার অপব্যবহার হচ্ছে: ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্তটি সরকারের অত্যন্ত সময়োপযোগী ও গণমুখী উদ্যোগ হলেও এর অপব্যবহার করা হচ্ছে। গতকাল বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে ভূমি জরিপ ও ভূমি অধিগ্রহণ সম্পর্কিত পৃথক দুটি সফটওয়্যার সিস্টেম অগ্রগতি উপস্থাপন অনুষ্ঠানে কর্মকর্তাদেরকে বিভিন্ন দিক নির্দেশনা দিতে গিয়ে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, কোনো এলাকায় ভূমি অধিগ্রহণের খবর পেলেই কিছু অসাধু চক্র যোগসাজশ করে ওই এলাকার জমি কিনে ঘরবাড়ি নির্মাণ করে। ফলে জমি অধিগ্রহণে সরকারের অতিরিক্ত ব্যয় হচ্ছে।
তিনি বলেন, প্রকল্প ব্যয় বৃদ্ধি পেয়ে দেশের সার্বিক অর্থনীতিতেও খারাপ প্রভাব পড়ছে। এ ছাড়া প্রকৃত মালিকরা বঞ্চিত হয়।
ভূমি সেবা হটলাইন ১৬১২২ চালু হলে ভোগান্তি অনেকাংশে লাঘব হবে জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, এই অপকর্ম রোধ করতে জমির মালিকানার সময়কাল ও বসতবাড়ির ভূমির আয়তন নির্ধারণ সহ আরো কিছু ব্যবস্থা গ্রহণের চিন্তা করা হচ্ছে। প্রকৃত মালিকদের ক্ষতির হাত থেকে বাঁচানো এবং অর্থের অপব্যয় রোধ করতেই এ ব্যবস্থা নেওয়া হবে। এসময় সাইফুজ্জামান চৌধুরী অধিগ্রহণের অর্থ পরিশোধে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন যেন ক্ষতিপূরণের অর্থ পরিশোধ স্বচ্ছ হয়। এছাড়া, জরিপ কর্মকান্ডের লম্বা সময় সংক্ষেপিত করার ব্যাপারেও তিনি জোর দেন।
এ সময় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, অতিরিক্ত সচিব মো. আবদুল হক, আনিস মাহমুদ ও আতাউর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ঢাকার জেলা-প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন