ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শি জিনপিংকে স্বাগত জানাতে ভারতে এলাহিকাণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ২:৪৯ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে এলাহিকাণ্ড ভারতে। তাকে অভ্যর্থনা জানাতে নেয়া হয়েছে এক মহাপরিকল্পনা। শুক্রবার তিনি মামাল্লাপুরামে ভারত-চীন সামিটে যোগ দিতে আসছেন। তার আসার পথকে বর্ণাঢ্য করে তুলছে ভারত। ৪৩ জন স্পেশাল অফিসার নিয়োগ করা হয়েছে এ জন্য। তার গাড়িবহর চলার রুটে ৩৪টি স্থানে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক কর্মসূচি। মোতায়েন করা হচ্ছে ১০ হাজার পুলিশ সদস্য। আর ব্যবহার করা হচ্ছে ৫০০ সিসিটিভি ক্যামেরা।

ফলে সব মিলে সৃষ্টি হয়েছে এক উৎসবের আমেজ। বঙ্গোপসাগর ও গ্রেট সল্ট লেকের মধ্যবর্তী একটুকরো ভূখন্ড হলো মামাল্লাপুরাম। এটি ভারতের তামিলনাড়ু রাজ্যের দক্ষিণে। সেখানেই বসবেন দুই নেতা শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

প্রেসিডেন্ট শি জিনপিংকে বহনকারী গাড়িবহর মামাল্লাপুরামের কাঠিপাড়া ফ্লাইওভার ও আইইটি মাদ্রাসের কাছের ফ্লাইওভারের ওপর দিয়ে যাবে না। শহরের বিমানবন্দর থেকে জিএসটি রোড ধরে ডানদিকের লেনে যাবে ওই গাড়িবহর। বিভিন্ন বিভাগ থেকে রাজ্য সরকার আইএএসের ৯ জন কর্মকর্তা ও ৩৪ জন সিনিয়র কর্মকর্তাকে বাছাই করেছেন মোদি-শির মধ্যে সংযোগ ও সমন্বয়কারী কর্মকর্তা হিসেবে। এ বিষয়ে সোমবার এক নির্দেশনা জারি করেছেন রাজ্যের মুখ্য সচিব কে শানমুগাম। ওইসব কর্মকর্তা দুই নেতা ও দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একটি ঝামেলাহীন ও মসৃণ যোগাযোগ নিশ্চিত করবেন। এই নির্দেশে শি জিনপিংয়ের আসার পথে ৩৪টি স্থান নির্ধারণ করা হয়েছে। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। এর শুরু হয়েছে চেন্নাই বিমানবন্দরের ৫ নম্বর গেট থেকে। শি জিনপিং ও অতিথিদের অভ্যর্থনা জানানো হবে হোটেল ট্রাইডেন্ট, সিএসআই ক্রাইস্ট চার্চ, আলানদুর, এমএসএমইর অফিস, আইটিসি গ্রান্ড চোলা, সহ বিভিন্ন স্থান।

শি জিনপিংয়ের মোটরযান বিমানবন্দর থেকে আইটিসি গ্রান্ড চোলা পর্যন্ত এবং হোটেল থেকে মামাল্লাপুরাম পর্যন্ত যাবে। এই পথে দাঁড়িয়ে তাদের প্রহরা দেবেন প্রায় ১০ হাজার পুলিশ সদস্য। প্রায় ১০টি জেলা থেকে এসব পুলিশ সদস্যকে তলব করে নেয়া হয়েছে। এরই মধ্যে তারা নিরাপত্তার দায়িত্ব বুঝে নিয়েছে। তারা এরই মধ্যে স্থাপন করেছেন ৫০০ সিসিটিভি ক্যামেরা। এমনি করে বহুস্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। অন্যদিকে মামাল্লাপুরামে সম্মেলন স্থলের নিরাপত্তা দেখাশোনা করবে রাজ্য পুলিশ, রাজ্য পুলিশের স্পেশাল ব্যাটালিয়ন, চীনের নিরাপত্তা বিষয়ক ব্যক্তিরা ও ভারতের প্রধানমন্ত্রীর স্পেশাল প্রটেকশন গ্রুপ।

এদিন পুলিশ ৫০০ সড়ক সিল বা বন্ধ করে দেবে। তারা উত্তর চেন্নাই ও মধ্য চেন্নাই থেকে প্রায় ২৫০০ টি ব্যারিকেড সংগ্রহ করেছে, যাতে জনগণকে নিয়ন্ত্রণ করা যায়। অতিথিরা যেসব হোটেলে থাকবেন তার নিরাপত্তা আগেই দেখা হয়েছে। আসা-যাওয়ার রুট, অনুষ্ঠানের আয়োজনের স্থান এরই মধ্যে যাচাই করেছেন চীনের নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন