মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে বড় পতন : ৩ বছরের মধ্যে সর্বনিম্নে ডিএসইএক্স

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ৭:৫৯ পিএম

দিন দিন পতনের পাল্লা ভারী হচ্ছে দেশের শেয়ারবাজারে। পতনে দিক থেকে আবারও রেকর্ড গড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহষ্পতিবার (১০ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমে ৩ বছরের মধ্যে সর্বনি¤েœ নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮১০ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ১০ দিন বা ৬৯৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নœ নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ১ ডিসেম্বর ডিএসইএক্স সূচক গতকাল কের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৮০১ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১১ ও ১৭০৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩২৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৯১ টাকার। অর্থাৎ বৃহষ্পতিবার ডিএসইতে লেনদেন ৬ কোটি টাকা বেশি হয়েছে। ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৯টির বা ১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৭১টির বা ৭৭ শতাংশের এবং ২৩টি বা ৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৫৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। গতকাল ১২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন