বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেব্রুয়ারিতে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

২০১৬-১৭ মওশুমের ঘরোয়া ক্রিকেটের সূচী চূড়ান্ত ষ এনসিএল সেপ্টেম্বরে ষ বিসিএল জানুয়ারিতে
শামীম চৌধুরী : ক্রিকেট মওশুম শুরুর আগে ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার তৈরির দৃষ্টান্ত ছিল না নিকট অতীতে। ঘরোয়া ক্রিকেট সূচি নিয়ে তাই চরম অস্বস্তিতে ছিল ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন সিসিডিএম এবং টূর্নামেন্ট কমিটি। ঢাকার ক্লাব ক্রিকেটের একটি মওশুম হারিয়ে যাওয়ার পেছনেও মওশুম শুরুর আগে ক্রিকেট অপারেশন্স কমিটির সূচি তৈরির ব্যর্থতাকে সামনে এনে অভিযুক্ত করেছে সিসিডিএম। দীর্ঘদিনের এই জঞ্জাল থেকে শেষ পর্যন্ত বেরিয়ে এসেছে এবার ক্রিকেট অপারেশন্স কমিটি। নুতন মওশুম শুরুর আগেই আসন্ন ২০১৬-১৭ ক্রিকেট মওশুমের সকল ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট সূচি তৈরি করেছে এই কমিটি। গত ১১ জুনে অনুষ্ঠিত সভায় সিসিডিএম, টুর্নামেন্ট, ওম্যান্স উইং এবং গেম ডেভেলপম্যান্ট কমিটির প্রতিনিধিদের নিয়ে যৌথ সভায় ২০১৬-১৭ ক্রিকেট মওশুমের ক্যালেন্ডার তৈরি করেছে ক্রিকেট অপারেশন্স কমিটি।
বিগত এবং চলমান মওশুমে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের আগে প্রথম বিভাগ ক্রিকেট লীগ মাঠে গড়ানোয় ধাক্কা খেয়েছে সিসিডিএম। ক্ষতিটা হয়েছে ক্রিকেটারদেরও। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ঠিকানা হয়নি যাদের, প্রথম বিভাগ ক্রিকেট লীগে খেলার সুযোগ পায়নি তারা। আসছে মওশুমে সে আক্ষেপ করতে হবে না ক্রিকেটারদের। সাধারণতঃ ঘরোয়া ক্লাব ক্রিকেটে প্রথম বিভাগ ক্রিকেট লীগ সম্পন্ন করে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ মাঠে গড়ানোর যে প্রবনতা ছিল গত ক’বছরে, সেই ছক থেকেও বেরিয়ে এসেছে ক্রিকেট অপারেশন্স কমিটি। শীত মওশুমে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ মাঠে গড়ানোর পক্ষে মত দিয়েছে সবাই। সে কারণেই আগামী ১ ফেব্রæয়ারি থেকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ শুরু করে ৭ এপ্রিল আসরটি সম্পন্ন করার নির্দেশনা সিসিডিএমকে দিয়েছে ক্রিকেট অপারেশন্স কমিটি। ক্রিকেটারদের দল-বদলের জন্য আগামী ২৮ ও ২৯ জানুয়ারি হয়েছে নির্ধারিত। প্রথম বিভাগ ক্রিকেট লীগ সেখানে আগামী বছরের ৪ মার্চ থেকে শুরু করে ২৫ মার্চের মধ্যে করতে হবে সম্পন্ন। প্রথম বিভাগ ক্রিকেট লীগে ক্রিকেটারদের দল-বদলের জন্য দিনক্ষণ ধার্য হয়েছে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি।
২০১৬-১৭ ক্রিকেট মওশুমে ক্লাব ক্রিকেট শুরু করবে সিসিডিএম দ্বিতীয় বিভাগ ক্রিকেট লীগ দিয়ে। আগামী ৬ নভেম্বর শুরু হবে আসরটি। সেখানে তৃতীয় বিভাগ শুরু হবে ১০ জানুয়ারি থেকে। তবে দ্বিতীয় এবং তৃতীয় বিভাগ ক্রিকেট লীগে খেলোয়াড়দের দল-বদল অনুষ্ঠিত হবে একই সঙ্গে, আগামী ৫ ও ৬ অক্টোবরে। ২০১৬-১৭ মওশুমের ক্লাব ক্রিকেটের সূচি তৈরিতে ক্রিকেট অপারেশন্স কমিটিকে ধন্যবাদ দিয়েছেন সিসিডিএম সদস্য সচিব রাকিব হায়দার পাভেলÑ ‘যে ছেলেটি প্রিমিয়ার ডিভিশনে খেলার সুযোগ পাবে না, সেই ছেলেটি কিন্তু প্রথম বিভাগে খেলতে পারবে। অন্ততঃ এই নিশ্চয়তা ২০১৬-১৭ মওশুমে পাচ্ছে তারা। সে জন্যই ক্রিকেট অপারেশন্স কমিটিকে ধন্যবাদ দিতে হচ্ছে।’
সূচি তৈরি করেও সূচি অনুযায়ী ঘরোয়া ক্রিকেট সূচি অতীতে অজস্রবার বাধাগ্রস্থ হয়েছে। ক্লাব সমূহের দাবিতে লিগ পিছিয়ে দিতে হয়েছে, ক্রিকেটারদের দল-বদলও হয়নি যথাসময়ে। তবে আসন্ন মওশুমে ক্লাব ক্রিকেটের তৈরি করা অগ্রিম সূচিতে তেমন একটা রদবদলের সম্ভাবনা দেখছেন না পাভেলÑ ‘বোর্ডে যারা আছেন, তাদের অধিকাংশই তো ক্লাব অফিসিয়াল। সুতরাং ক্যালেন্ডার তৈরি করেছেন তারা জেনে-শুনেই। বোর্ড সভায় ক্যালেন্ডার অনুমোদনের পর ক্লাবগুলোর সঙ্গে বসে তাদের মতামত নিব।’
এদিকে বিগত মওশুমের মতো এবারো জাতীয় ক্রিকেট লীগ (এনসিএল) দিয়ে শুরু হবে ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার। তবে বিগত আসরে তারকাদের অংশগ্রহণে জমজমাট জাতীয় ক্রিকেট লীগ অনুষ্ঠিত হলেও ২০১৬-১৭ ক্রিকেট মওশুমে শ্রীহীন জাতীয় লীগ গড়াবে মাঠে। আগামী অক্টোবরে যখন ইংল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশ সফরে থাকবে, তখন চলবে তারকাহীন জাতীয় ক্রিকেট লীগ। এমনকি ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরকে সামনে রেখে লংগার ভার্সন ম্যাচের সঙ্গে অভ্যস্ত হওয়ার সুযোগ পর্যন্ত পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেটাররা। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দ্বি-স্তর বিশিষ্ট ক্রিকেট লীগ মাঠে গড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রকারান্তরে সে কথাই জানিয়ে দিয়েছে ক্রিকেট অপারেশন্স কমিটি।
ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট আসর বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) ও আসন্ন মওশুমে হয়ে পড়বে তারকাহীন। বাংলাদেশ ক্রিকেট দল যখন থাকবে নিউজিল্যান্ড সফরে, তখন মাঠে গড়াবে বিসিএল ! চলমান ক্রিকেট মওশুমে আন্তর্জাতিক ক্রিকেটের কারণে বিসিএল বাধাগ্রস্থ হওয়ায় ফ্রাঞ্চাইজিদের রোষাণলে পড়ে ভালই শিক্ষা পেয়েছে ক্রিকেট অপারেশন্স কমিটি। নিরবিচ্ছিন্ন ভাবে বিসিএল সম্পন্ন করার অঙ্গীকার এবার টুর্নামেন্ট কমিটির। ইংরেজি নববর্ষের প্রথম দিনে ৪টি দলকে নিয়ে এই প্রথম শ্রেণির ক্রিকেট আসর গড়াবে মাঠে। ৬৪ জেলার অংশগ্রহণে জাতীয় চ্যাম্পিয়নশিপ দ্বি-স্তবে আয়োজনের সিদ্ধান্ত টুর্নামেন্ট কমিটির। আগামী বছরের মার্চে মাঠে গড়াবে আন্তঃজেলা ক্রিকেট চ্যাম্পিয়নশিপ। এ ছাড়া এবারো বিসিবি’র ক্যালেন্ডারে থাকছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে লংগার ভার্সন ম্যাচের আসর। এবারো বিসিবি’র ক্যালেন্ডারে গুরুত্ব পাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। নভেম্বরে বিপিএল চলাকালে ঘরোয়া ক্রিকেটের কোন প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ আসর রাখেনি ক্রিকেট অপারেশন্স কমিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
masud ১৭ জুন, ২০১৬, ১২:৫৪ পিএম says : 0
lt is the best time for bangladesh cricket team.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন