ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

পাইলস কোন গোপন রোগ নয়

| প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

মধ্য বয়সী আসিফ সাহেব (ছদ্মনাম) একদিন এসে বললেন ডাক্তার সাহেব লজ্জার কথা, এমন রোগ হয়েছে কাউকে বলতে পারিনা , কারও সাথে আলোচনা করতে পারিনা , কিনÍু আজ দশ বছর ধরে ভূগছি। কবিরাজ হোমিওপ্যাথি, বনাজি, কোন ঔষধ বাকি রাখি নাই কিন্তু যা হওয়ার হয়েছে, এখন পায়খানাই বন্ধ হওয়ার উপক্রম।
পরীক্ষা করে দেখলাম ওনার পাইলস হয়েছিল, এখন গ্যানগ্রীন হয়ে গেছে অর্থাৎ পচন ধরেছে, দীর্ঘদিন বাইরে ঙনংঃৎঁপঃবফ অবস্থায় থেকে থেকে এমনটা হয়েছে। প্রকৃতপক্ষে এরকম অনেক রোগী মনে করেন পাইলস ও পায়ুপথের বিভিন্ন রোগ গোপন রোগ যা গোপন করে রাখতে হবে , প্রকাশ হলে যেন অত্যন্ত লজ্জার বিষয়, মহিলাদের ক্ষেত্রে বিষয়টি আরও বেশী। এভাবে গোপন রাখতে গিয়ে তারা বিভিন্ন অপচিকিৎসার শিকার হন, আর রোগও অনেক জটিল আকার ধারন করে। এসব রোগীদের এবং সকলের অবগতির জন্য জানাচ্ছি-পাইলস বা পায়ুপথের সকল রোগ কোন গোপন রোগ নয়। পায়ুপথ শরীরের অন্যান্য অঙ্গের মতই একটি অঙ্গ। বরং অনেক বেশী গুরুত্বপূর্ন অঙ্গ, যা ছাড়া কারও চলা সম্ভব নয়।
আর শরীরের অন্যান্য অঙ্গের মতই এই অঙ্গে অসুখ বিসুখ হতে পারে। এটা কারও অভিশাপ, বা পাপের ফল নয়, শারীরিক গঠনের কারনে বা খাদ্যাভাসের কারনে অনেক রোগীর স্বাভাবিক ভাবেই পাইলস, ফিসার ইত্যাদী রোগ পায়ুপথে হতে পারে। ঠান্ডা লাগলে যেমন সর্দি কাশি হতে পারে, অনেকের এজমা, ডায়াবেটিস ইত্যাদী বংশগত ভাবে থাকে। পায়ুপথের রোগ গুলোও তেমনি। এসব রোগ গোপন রোগ
নয়, যৌন রোগ নয়, পাপ বা অভিশাপের ফল নয়। তাই লজ্জা করে রোগ গোপন করে রোগকে জটিল করা উচিৎ নয়। সবচাইতে বড় কথা হচ্ছে কোলন এবং পায়ুপথে ক্যানসার হতে পারে যার লক্ষনও পাইলস বা এজাতীয় রোগের মত। এসব রোগ নিয়ে বসে থাকলে জীবন শংশয় অনিবার্য।
তাই এসব নিয়ে একজন কোলোরেকটাল বিশেষজ্ঞের সাথে কথা বলুন, ভাল থাকুন।

ষ অধ্যাপক ডা: এসএমএ এরফান
কোলোরেকটাল সার্জন
জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটাল
৫৫, সাতমসজিদ রোড, জিগাতলা বাসষ্ট্যান্ড ধানমন্ডি, ঢাকা
মোবাইল:০১৬-২৬-৫৫-৫৫-১১, ০১৮-৬৫-৫৫-৫৫-১১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন