ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মানুষের নগরমুখী প্রবণতা বন্ধে কাজ করছি : শেখ হাসিনা

ভিডিও কনফারেন্সে ওয়াসার তিনটি পানি শোধনাগার উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আওয়ামী লীগ সরকার মানুষের সেবায় বিশ্বাসী বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মানুষের সেবার চিন্তা থেকেই আমরা রাজধানীবাসীর পানি সঙ্কট নিরসনে বিভিন্ন উদ্যোগ নেই। গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওয়াসার তিনটি পানি শোধনাগারের উদ্বোধন করতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠান থেকে তিনি প্রকল্পগুলোর উদ্বোধন করেন। এ সময় তিনি সবাইকে ওয়াসার পানি ব্যবহারে অপচয় রোধের আহ্বান জানিয়ে বলেন, বিল কমানোর চিন্তা থেকে হলেও পানি অপচয় করবেন না। কম পানি ব্যবহার করলে বিলও কম আসবে।
শেখ হাসিনা নগরবাসীর জন্য পানি সুবিধা বাড়াতে ওয়াসার বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, পানির চাহিদা মেটাতে মাটির ওপরে পানির বিভিন্ন উৎস ও বৃষ্টির পানি ধরে রেখে ব্যবহারের চেষ্টা বাড়াচ্ছি। ভূগর্ভস্থ পানির অতিরিক্ত ব্যবহারের কারণে বিভিন্ন সমস্যা হয়। তাছাড়া আমরা সব বিভাগীয় শহর, জেলা-উপজেলা পর্যন্ত সুপেয় পানির ব্যবস্থা করছি। একেবারে ইউনিয়ন পর্যন্ত এটা করা হবে। তিনি বলেন, মানুষের নগরমুখী প্রবণতা বন্ধ করতে গ্রামের জনগণের কাছে নাগরিক সকল সুযোগ-সুবিধা পৌঁছে দিতে তার সরকার কাজ করছে।

প্রধানমন্ত্রী মুন্সিগঞ্জের লৌহজংয়ের জশলদিয়ায় পদ্মা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (ফেজ-১) ঢাকার সাভারের তেতুলঝরায় ওয়েল ফিল্ড কনস্ট্রাকশন প্রজেক্ট (ফেজ-১) এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জের গান্ধাপুর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন। প্রথম ২টি প্রকল্পের যথাক্রমে ৪৫ কোটি ও ১৫ কোটি লিটার পানি সরবরাহ এবং শেষের প্রকল্পটির ৫০ কোটি লিটার পানি শোধনের সক্ষমতা রয়েছে। এ সময় বক্তৃতা করেন এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, স্থানীয় সরবরাহ বিভাগের সচিব হেলাল উদ্দীন আহমেদ, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত, কোরিয়ার রাষ্ট্রদূত, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বক্তৃতা করেন।

শেখ হাসিনা বলেন, ‘সবার জন্য নিরাপদ পানি’ সরকারের এই শ্লোগানকে ধারণ করে ঢাকা ওয়াসা রাজধানীর বস্তিগুলোতে আইনসম্মত ও নিরাপদ পানি সংযোগের প্রক্রিয়া ইতোমধ্যে নিশ্চিত করেছে। পর্যায়ক্রমে সব বস্তি পানি সরবরাহের আওতায় আনা হবে। ২০২১ সালের মধ্যে সব বিভাগীয় শহরে ভূ-উপরিস্থ পানির উৎসের মাধ্যমে নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে কাজ চলছে।

প্রধানমন্ত্রী ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ কমাতে বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বলেন, ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা না কমালে আমাদেরকে গুরুতর পরিণতির মোকাবেলা করতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থার জন্য শিল্পাঞ্চল ও আবাসিক এলাকায় জলাধার নির্মাণ এবং বর্জ্য ও দূষিত পানি নিষ্কাশনের পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী সেচ কাজে বৃষ্টি ও ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বৃষ্টির পানি সংরক্ষণে ৪ হাজার ৭শ’ জলাধার নির্মাণ করা হয়েছে এবং গুরুত্বপূর্ণ সব নদীর নাব্যতা বজায় রাখতে নদী খননের কাজ চলছে।

সবার জন্য বিশুদ্ধ খাবার পানি নিশ্চিত করতে সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পানি সরবরাহ, স্যুয়ারেজ এবং ড্রেনেজ সিস্টেম নিয়ে আমাদের সরকার তিনটি মাস্টার প্লান তৈরি করেছে পাশাপাশি ঢাকা ওয়াটার সাপ্লাই এন্ড স্যুয়ারেজ এ্যাক্ট, ন্যাশনাল ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন এ্যাক্ট ২০১৪ পাস এবং ১৯৯৯ সালে জাতীয় পানি নীতি এবং ন্যাশনাল পলিসি ফর আর্সেনিক মিটিগেশন এন্ড ইমপ্লিমেন্টেশন প্লান গ্রহণ করা হয়।

এমডিজি’র সফল বাস্তবায়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের ঘোষিত এসডিজি-২০৩০ এর ১৭টি লক্ষ্যের মধ্যে ৬ নম্বর হচ্ছে ‘সবার জন্য স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও পর্যাপ্ত সুযোগ নিশ্চিত করা। আমরা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি সমন্বিত করেছি এবং এটি বাস্তবায়ন হচ্ছে। তিনি বলেন, ২০৪১ সাল নাগাদ দক্ষিণ এশিয়ায় বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Patwary Chandpur ১১ অক্টোবর, ২০১৯, ১:১৭ এএম says : 0
Dhonnobad apnake
Total Reply(0)
Maung Hla Pru Pintu ১১ অক্টোবর, ২০১৯, ১:১৭ এএম says : 0
কেবল ওয়াসার পানি ব্যবহারের বেলায় কেন? আমাদের আরও অনেক ক্ষেত্রে মিতব্যয়ী হতে হবে মাননীয় প্রধানমন্ত্রী।
Total Reply(0)
MD Jassim ১১ অক্টোবর, ২০১৯, ১:১৯ এএম says : 0
দেশে ২৫% মানুষ ও ঠিক মতন লাইনের গ্যাস পাচ্ছে না। কাতার থেকে গ্যাস অামদানি করে ইন্ডিয়া কাছে রপ্তানি করা এটা কেমন যুক্তি। বাংলাদেশে এখন গ্যাস সিলিন্ডার আন্তর্জাতিক বাজার মূল্য বিক্রি হচ্ছে
Total Reply(0)
মিরাজ আলী ১১ অক্টোবর, ২০১৯, ১:২০ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। আপনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। কিছু দুর্নীতিবাজ সেই অর্জন মলিন করতে চাইছে তাদের ছাড় দেওয়া ঠিক হবে না।
Total Reply(0)
মেঘদূত পারভেজ ১১ অক্টোবর, ২০১৯, ১:২১ এএম says : 0
আপনার জন্য শুভ কামনা রইলো। তবে চালাকা ও স্বার্থপর রাষ্ট্র ভারতের সাথে খুব কূটনৈতিক ব্যবহার করতে হবে। নাতো ওরা চুষে চুষে খাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন