ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশে হাঁটা প্রথম ব্যক্তি অ্যালেক্সি লিওনভ আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০২ পিএম

মানব ইতিহাসে প্রথম মহাশূন্যে অবতরণ করা প্রথম ব্যক্তি অ্যালেক্সি লিওনভ (৮৫) আর নেই। গতকাল (১১ অক্টোবর) রাশিয়ার রাজধানী মস্কোতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এ কিংবদন্তি মহাকাশচারী।

গতকাল শুক্রবার (১১ অক্টোবর) নিজেদের ওয়েবসাইটে লিওনভের মৃত্যুর সংবাদ প্রকাশ করেছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস। তবে তার মৃত্যুর কারণ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি সংস্থাটি। তবে বিগত বেশ কয়েক বছর ধরেই লিওনভ অসুস্থ ছিলেন বলে বিভিন্ন রুশ মিডিয়ার বরাতে সংবাদ প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

১৯৬৫ সালের ১৮ মার্চ মহাকাশে হেঁটেছিলেন অ্যালেক্সি লিওনভ। ভক্সহড ২ স্পেস যান থেকে বেরিয়ে ১২ মিনিটের সেই হাঁটায় সঙ্কটাপন্ন হয়েছিল তার জীবনও। নিজের জীবনের রোমাঞ্চকর সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়ে এক সাক্ষাতকারে লিওনভ বলেছিলেন, সেই মহাশূন্যে আমি পা রেখেছিলাম কিন্তু আমি পড়ে যাইনি। নক্ষত্রগুলোর কারণে আমি বেশ অভিভূত হয়েছিলাম। সেগুলো আমার চারপাশে সব জায়গাতে ছিল; ডান-বামে উপর-নিচে সবখানে। সেই নীরবতায় আমি এখনও আমার নিঃশ্বাস ও হৃৎস্পন্দনের শব্দ শুনতে পাই।

এদিকে এক রকম জাতীয় বীরের মর্যাদা পাওয়া লিওনভের মৃত্যুতে শোক বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিওনভকে ‘সত্যিকার অর্থে পথ প্রদর্শক, শক্তিশালী এবং বীর’ হিসেবে আখ্যায়িত করে তার পরিবারের স্বজনদের প্রতি সান্তনা জ্ঞাপন করেছেন তিনি।

লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার মৃত্যু সংবাদ মহাকাশে হাঁটার মধ্যে দিয়ে প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিজেদের স্বাভাবিক কাজের মাঝে বিরতি দিয়ে সংস্থাটির দুই নভোচারী আন্তর্জাতিক স্পেস সেন্টারের বাইরে হেঁটে লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন