বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন কর আরোপ স্থগিতের ঘোষণা ওয়াশিংটনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১:৫১ পিএম

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে গত দুই দিনের আলোচনার পর চীনা পণ্য আমদানির ওপর নতুন করে শুল্ক আরোপ স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আলোচকেরা প্রথম পর্যায়ের চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছেন। এর মধ্যে রয়েছে কৃষিপণ্যের ক্রয় বাড়ানো এবং আর্থিক সেবা ও প্রযুক্তিগত চুরি ইস্যুতে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি। চীনের শীর্ষ আলোচক উপপ্রধানমন্ত্রী লিউ হে অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছেন।

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধের মধ্যে মানবাধিকার নিয়ে উদ্বেগ জানিয়ে সম্প্রতি চীনের ২৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এনিয়ে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে বৃহস্পতিবার দুই দিনের আলোচনা শুরু করে দুই দেশের প্রতিনিধিরা। এর আগেই আগামী সপ্তাহে কিছু চীনা পণ্যের ওপর ৩০ শতাংশ কর আরোপের ঘোষণা দিয়ে রাখে যুক্তরাষ্ট্র। শুক্রবারের আলোচনা শেষে ওই কর আরোপ স্থগিতের ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

আলোচনা শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা চুক্তির কাছাকাছি উপনীত হয়েছি, শুধু লেখাপড়াটাই বাকি’। ডিসেম্বরে চিলিতে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘ সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করা যাবে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প। তিনি জানান, চুক্তির বিষয়টি চূড়ান্ত করতে পরবর্তী ধাপের আলোচনা শিগগিরই শুরু হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অতীতে যুক্তরাষ্ট্র একই ধরণের অগ্রগতির দাবি করলেও দীর্ঘদিনের বিরোধ নিস্পত্তি হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন