শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঘনীভূত শতাব্দীর ভয়ংকরতম ঝড়! মানুষ ঘরবন্দি, বন্ধ ব্যবসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ৪:০৭ পিএম

ঘূর্ণিঝড় ‘ফ্যাক্সাই’য়ের রেশ কাটার আগে আবার আরেক বিপদের মুখে জাপান। গত কয়েক দশকের মধ্যে সবথেকে শক্তিশালী ঝড় ‘হাগিবিস’ ধেয়ে আসছে ‘উদীয়মান সূর্যের দেশে’র দিকে। চলতি সপ্তাহান্তে মহা শক্তিধর এই ঝড় মূল ভূখণ্ডে আছড়ে পড়তে চলেছে বলে সতর্ক করে দিয়ে জাপানের আবহাওয়া সংস্থা। চলতি মরশুমে জাপানে এটি ১৯তম টাইফুন বলে জানা গিয়েছে।

‘হাগিবিস’ এর জেরে ৩০ ইঞ্চি বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় প্রায় ২১৬ কিলোমিটার গতিতে ঝড়ের পূর্বাভাস দিয়ে আবহাওয়া দফতর। ফলে টোকিও মেট্রোপলিটন এলাকা-সহ মধ্য জাপানের কান্ট-কোশিন অঞ্চলে বাড়ি ভেঙে পড়তে পারে বলে সতর্ক করেছে প্রশাসন। সেইসঙ্গে সমুদ্রে ৪১ ফুট উচ্চতার ঢেউ ওঠার আশঙ্কা। এদিকে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শনিবারের রাগবি বিশ্বকাপের ম্যাচ, ট্রেন এবং বিমান পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে স্থানীয় মানুষদের বাইরে বাইরে না বের হতে বলা হয়েছে। একইসঙ্গে বিদেশি নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় জোড় প্রস্তুতি নিয়ে ময়দানে নেমে পড়েছে সরকার।

সেখানকার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা থেকে জাপানের দিকে ধেয়ে আসতে শুরু করেছে। আজ শনিবার সন্ধ্যায় সেটি আছড়ে পড়বে। রোববার দুপুরে সেটি উত্তর জাপানের হোক্কাইডোর পূর্বাংশের উপর দিয়ে যাবে বলে জাপানের আবহাওয়া সংস্থা শুক্রবার জানিয়েছে। ১৯৫৮ সালে ঘূর্ণিঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল জাপান। সেবার দেশের বিভিন্ন অঞ্চলে ১২০০ মানুষের মৃত্যু হয়েছিল। নিখোঁজ হন আরও অনেকে। কিন্তু টাইফুন হাগিবিস এর তীব্রতাকে ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন আবহাওয়াবিদরা।

একারণে শনিবার সকালের পর থেকে বুলেট-সহ সমস্ত ট্রেন পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। একইভাবে শনিবার থেকে হ্যানেডা এবং নারিতা বিমানবন্দর থেকে সমস্ত ঘরোয়া এবং আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে অল নিপ্পন এয়ারওয়েজ। জাপান এয়ারলাইন্সও শনিবার পরিষেবা বন্ধ রাখার কথা জানিয়েছে।

এদিকে, টাইফুন ‘হাগিবিস’-এর মোকাবিলায় প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ গ্রহণের জন্য ক্যাবিনেটের সদস্যদের নির্দেশ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে। পরিস্থিতি মোকাবিলায় সমস্ত সরকারি মন্ত্রক একযোগে কাজ করছে বলে আবে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এক সদস্য জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন