শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘স্বাভাবিক কাশ্মীরে’ গ্রেনেড হামলা, আহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ৪:৪১ পিএম

আংশিক নিষেধাজ্ঞা উঠতেই বিস্ফোরণ হলো ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে। শ্রীনগরের লালচকের কাছে গ্রেনেড হামলা চালায় স্বাধীনতাকামীরা। এ ঘটনায় ৭ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে। গ্রেনেড হামলার পর হরি সিং হাইস্ট্রিটে নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। হামলাকারীদের খোঁজ চালাচ্ছে নিরাপত্তাবাহিনী। প্রসঙ্গত, চলতি মাসেই অনন্তনাগে ডেপুটি পুলিশ কমিশনারের অফিসের সামনেও গ্রেনেড হামলা করা হয়েছিল। তবে হামলায় হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে, কেন্দ্র যতই ‘কাশ্মীরে সব স্বাভাবিক’ বলুক, যত দিন যাচ্ছে ধীরে ধীরে উত্তপ্ত হচ্ছে উপত্যকা। তবে ৩৭০ ধারা বাতিলের পর থেকে বিভিন্ন ঘটনায় প্রশ্ন উঠছেই। সংবাদমাধ্যমে প্রকাশিত কেন্দ্রীয় সরকারের এক নোট অনুযায়ী, ৩৭০ ধারা বিলোপের পর থেকে উপত্যকায় ৮৯ জন জন আধা-সামরিক বাহিনীর জওয়ান-সহ শতাধিক নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। ঘটেছে তিনশোর বেশি পাথর ছোঁড়ার ঘটনা।

গত ৬ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ঘোষণা করেছিল মোদি সরকার। এই সিদ্ধান্তে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা করে আগাম সতর্কতা হিসেবে উপত্যকায় নিরপাত্তাকর্মীর সংখ্যা বৃদ্ধি করা হয়েছিল। জারি করা হয়েছিল বহু বিধিনিষেধ। এবার প্রায় ৬৫ দিন পর ধীরে ধীরে নিষেধাজ্ঞা কমানো শুরু হয়েছে। সূত্র: টিওআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন