শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত-চীন সম্পর্কে ‘নতুন পর্ব’ উঠল না কাশ্মীর প্রসঙ্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

তামিলনাড়– রাজ্যের মমল্লপুরমের সমুদ্রসৈকতের কাছে একটি রিসর্টে বৈঠক থেকে ভারত ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন যুগ শুরু হল। সেখানে উঠল না কাশ্মীর প্রসঙ্গ। গতকাল বৈঠক শেষে দুই প্রতিবেশী দেশ সিদ্ধান্ত নিল, বিশ্বে সন্ত্রাসবাদ দমনে তারা কাঁধে কাঁধ মিলিয়ে লড়বে। আর বাণিজ্য, যোগাযোগ, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সম্পর্ককে আরও জোরাদার করে তুলবে ভারত ও চীন।

চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দ‚রে মমল্লপুরমের সমুদ্রসৈকতের কাছে একটি রিসর্টে শুক্র ও শনিবারের দু’দফার বৈঠকের পর দৃশ্যতই খুশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। মোদি বলেছেন, ‘উহানের শীর্ষ সম্মেলন ভারত ও চীনের পারস্পরিক বিশ্বাস ও সম্পর্ককে জোরদার করতে বড় ভ‚মিকা নিয়েছিল। আর চেন্নাইয়ের এই বৈঠকে (চেন্নাই কানেক্ট) দু’দেশই পারস্পরিক সম্পর্কে একটি নতুন যুগ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।’ চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর দু’দেশের প্রতিনিধিদদলের বৈঠকে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে সাংবাদিক সম্মেলনে একই কথা জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রসচিব বিজয় গোখলে।
শুক্রবার রাতের বৈঠক সম্পর্কে চীনা প্রেসিডেন্ট মোদির সুরে সুর মিলিয়েই বলেছেন, ‘প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদি) সঙ্গে আমার বন্ধুর মতো কথা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা হয়েছে খুবই আন্তরিক ভাবে। নতুন যুগ শুরু হল দু’দেশের সম্পর্কে।’ এ দিন গোখলে বলেছেন, ‘প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক সেরে নেপাল রওনা হওয়ার আগে চীনা প্রেসিডেন্ট জানিয়ে গিয়েছেন বৈঠকে তিনি খুব খুশি। দু’দেশের সম্পর্কে একটি নতুন যুগ শুরু হতে চলেছে।’

কাশ্মীর নিয়ে কোনও অস্বস্তি যাতে মাঝপথে তৈরি না-হয়, সে জন্য কোনও প্রশ্ন ওঠেনি মমল্লপুরমে শি-মোদির দু’দফার বৈঠকে। কূটনৈতিক সূত্রের মতে, এই বৈঠকের সবচেয়ে বড় সাফল্য হল, কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক স্তরে এবং দ্বিপাক্ষিক পর্যায়ে যে চাপ তৈরি করা শুরু করেছিল বেইজিং, তার থেকে বেরিয়ে কিছুটা খোলা বাতাস বইয়ে দেওয়া গিয়েছে সম্পর্কে। আপাতত কাশ্মীর নিয়ে কোনও বড় মাপের বিরোধিতা বেইজিংয়ের পক্ষ থেকে আসবে না- এমনটাই আশা করছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তার মতে, ‘দ্বিপাক্ষিক স্বস্তি’ই হল মমল্লপুরমের মূল কথা। দুই শীর্ষ নেতার এই বৈঠককে চলতি পরিস্থিতিতে পাকিস্তানের জন্য বার্তাবহ বলেও মনে করা হচ্ছে।

চিনের সরকারি সংবাদসংস্থা সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, শি জিনপিং দুই দেশের জনগণের মধ্যে বৃহত্তর ও গভীর সাংস্কৃতিক যোগাযোগ বিনিময়ের সুযোগ হিসাবে আগামী বছর চীন-ভারত ক‚টনৈতিক সম্পর্কের ৭০ তম বার্ষিকী পালনের জন্য উভয় দেশকেই আহ্বান জানিয়েছে। বিজয় গোখলে বলেন, ‘দুই নেতা উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে নানা কথা বলেছেন। বাণিজ্য ঘাটতি সম্পর্কেও কথা হয় তাদের মধ্যে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের জন্য নতুন একটি ব্যবস্থা তৈরি করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে। তিনি আরও জানান, ভারত ও চীনের মধ্যেকার এই নতুন এই উদ্যোগের নেতৃত্বে থাকবেন চীনের ভাইস প্রিমিয়ার এবং ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এদিকে, বৈঠক শেষে চীনা প্রেসিডেন্টকে ক‚টনৈতিক বার্তাবহ এক অভিনব উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে হাতে বোনা সিল্কের এক ছবি উপহার দিয়েছেন মোদি। কোয়েম্বাতুরের শিরুমুগাইপুদুরের তাঁতিপাড়ার শিল্পীরা এই ছবি তৈরি করেছেন। সরকারি সূত্রে জানানো হয়েছে, চীনা প্রেসিডেন্টের গোটা ছবি সম্পন্ন করতে তামিল তাঁত-শিল্পীদের ৫ দিন সময় লেগেছিল। সূ² কারুকার্যখচিত লাল রঙের ছবির উপর ফুলের ডিজাইন দেয়া। মধ্যে চীনা প্রেসিডেন্টের ছবি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Nazmul Sorif ১৩ অক্টোবর, ২০১৯, ১:৪৭ এএম says : 0
কিভাবে উঠবে চিনে ওতো মুছলিমদের জুলুম করতেছে
Total Reply(0)
তাসলিমা বেগম ১৩ অক্টোবর, ২০১৯, ১:৪৮ এএম says : 0
মনে রাখতে হবে মুসলিম নিপীড়নের দিক দিয়ে বেধর্মী সবাই একজোট।
Total Reply(0)
নিশা চর ১৩ অক্টোবর, ২০১৯, ১:৪৮ এএম says : 0
দুজনই তো নিজ দেশে মুসলিম নিপীড়ন চালাচ্ছে। ওদের কাছে ভালো কি আশা করা যায়।
Total Reply(0)
সোয়েব আহমেদ ১৩ অক্টোবর, ২০১৯, ১:৪৯ এএম says : 0
মুসলিম নিধনের প্রশ্নে ভারত চীন এককাট্টা। ওরা ধ্বংস হোক।
Total Reply(0)
Eyasin arafat ১৩ অক্টোবর, ২০১৯, ৬:৩৬ এএম says : 0
আল্লাহর সাহায্যে ছাড়া উপায় নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন