বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রবল বোমাবর্ষণ করে যাচ্ছে তুর্কি বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:১৯ পিএম

তুর্কী বাহিনীর আক্রমণে উত্তাল মধ্যপ্রাচ্য। বিশ্বের বিভিন্ন দেশের সমালোচনার ঝড় উপেক্ষা করে কুর্দিশ আক্রমণে কার্যত একরোখা তুরস্ক সেনারা। প্রবল দাপটের সঙ্গে গত ৪ দিন ধরে সিরিয়ার কুর্দিশ যোদ্ধাদের সঙ্গে লড়াই ও অতর্কিত বোমা বর্ষণের পর সিরিয়া সীমান্তের একটা বড় অংশ দখলে নিয়ে নিল তুরস্ক। তুরস্ক সেনার দখলে সিরিয়ার গুরুত্বপূর্ণ এলাকা। সিরিয়ার বিরোধী যোদ্ধাদের সঙ্গে তুরস্ক সেনার আক্রমণের ফলে রীতিমতো উত্তপ্ত মধ্যপ্রাচ্য।
তুরস্ক প্রশাসনের দাবি, সিরিয়ার সীমান্তবর্তী শহর রাস আল আয়ন শহরটির দখল নিয়ে ফেলেছে তুরস্ক সেনা। এবার কুর্দিশ যোদ্ধাদের কাবু করা সময়ের অপেক্ষা মাত্র।
সিরিয়ায় তুর্কী আক্রমণের ফলে রীতিমতো দুশ্চিন্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ, যে কুর্দিশ যোদ্ধাদের সঙ্গে তুরস্ক সেনার যুদ্ধ চলছে, তারা একটা সময় মার্কিন সেনার সঙ্গে হাত মিলিয়ে আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছিল। আর সেই কুর্দিশরাই এখন বিপদে। ইসলামিক স্টেট জঙ্গিদের সঙ্গে কুর্দ উপজাতি অধুষ্যিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের মদতে মার্কিনিরা গত ৫ বছর টানা যুদ্ধ করেছে সিরিয়ার মাটিতে। তবে এখনের পরিস্থিতিতে পুনরায় আবার আইএস জঙ্গিরা সুবিধা পেয়ে যেতে পারে বলে আশঙ্কা।
কেন সুবিধা পেতে পারে আইএস? গোটা সিরিয়া এখন প্রায় ধ্বংসস্তূপের চেহারা নিচ্ছে। এর আগে গত ৫ বছরে মার্কিন সেনার দাপট। মাঝের সময়টায় একাধিক যুদ্ধ। আর এবার তুর্কী হানা। তুর্কী যুদ্ধবিমানের প্রবল বোমা বর্ষণ গত ৪ দিন ধরে বেড়েছে সিরিয়ায়। সেখানে এক লাখেরও বেশি মানুষ এখন ঘর ছাড়া। আর এই সংকটের পরিস্থিতির সুযোগে সেখানে ফের আইএস জঙ্গিরা মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা অনেকের।
জার্মানি-ফ্রান্সের পরিকল্পনা
মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা শান্ত করতে এবার ময়দানে নামছে জার্মানি ও ফ্রান্স। দুটি দেশের তরফে তুরস্ককে অস্ত্র বিক্রি বন্ধ করা হয়েছে। ফলে যুদ্ধ তাতে খানিকটা 'ঠান্ডা' হতে পারে বলে মনে করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন